ঢাবির ৬০ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারের সুপারিশ

   
প্রকাশিত: ৫:৩২ অপরাহ্ণ, ১৪ জানুয়ারি ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬০ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা পরিষদ। প্রশ্নপত্র ফাঁস এবং ভর্তি জালিয়াতির সাথে জড়িত থাকা এবং অন্যান্য আইন শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাদের আজীবন বহিষ্কারের সুপারিশ করা হয়। সেইসাথে আরও নয় জন ছাত্রকে সাময়িক বহিষ্কার করার সুপারিশ করেছে সংগঠনটি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান এ বিষয়ে নিশ্চিত করেন। তিনি জানান, আজ মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা পরিষদ বৈঠকে এই সুপারিশ করা হয়েছে। আগামী সিন্ডিকেট বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তিনি বলেন, সিন্ডিকেটের সভার তারিখ এখনো নির্ধারণ করা হয়নি, সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এই সব শিক্ষার্থীদের বিভিন্ন কারণে বহিষ্কার করার সুপারিশ করা হয়েছে। এর আগে গত বছরের ৬ আগস্ট ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬৯ জন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়।

জানা যায়, ২০১২-১৩ থেকে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগে ভর্তি হওয়া এসব শিক্ষার্থীর বিরুদ্ধে সিআইডি চার্জশিট দেয়ার পর বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সভায় সাময়িক বহিষ্কারের সিদ্ধান্তটি নেয়া হয়। সিদ্ধান্তের পরে ওই সকল শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশও দেয়া হয়, যার জবাবের ওপর ভিত্তি করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় স্থায়ী ব্যবস্থা নেয়ার কথা বলা হয়। পাঁচ মাসেরও বেশি সময় পর সাময়িক বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের মধ্যে অন্তত ৬০জনকে আজীবন বহিষ্কার করার সুপারিশ করা হয়েছে।

এফএএস/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: