প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ঢালাওভাবে আর সড়ক খুঁড়তে পারবে না ওয়াসা!

   
প্রকাশিত: ১১:১৩ অপরাহ্ণ, ৫ জানুয়ারি ২০২০

ফাইল ছবি

নগরে পানির পাইপলাইন বসানোর জন্য যখন তখনই দেখা যায় সড়ক খুঁড়ে ফেলছে ওয়াসা। তবে এখন থেকে যখন যেখানে খুশি আর সড়ক কাটতে পারবে না চট্টগ্রাম ওয়াসা। সিটি করপোরেশন থেকে ধাপে ধাপে ২-১ কিলোমিটার করে দেওয়া হবে অনুমোদন। আগে সড়ক কাটা বাবদ টাকা দেওয়ার পাশাপাশি নতুন সিদ্ধান্ত অনুযায়ী চাইলে ওয়াসা সড়ক মেরামতও করতে পারবে বলে জানা যায়। রোববার (৫ জানুয়ারি) স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চসিক-ওয়াসার সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়।

এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ, চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। এ বিষয়ে লে. কর্নেল সোহেল আহমেদ জানান, বিভিন্ন দাতা ও উন্নয়ন সংস্থার অর্থায়নে ওয়াসা নগরে নতুন পাইপ লাইন বসানোর কাজ করছে। আগামী মার্চ বা জুনের মধ্যে এ কাজ শেষ করার কথা রয়েছে। নয়তো প্রকল্পের টাকা ফেরত যাওয়ার আশঙ্কা রয়েছে। তবে পাইপ লাইনের জন্য সড়ক কাটতে হলেও ঢালাওভাবে অনুমোদন দেবে না চসিক। ধাপে ধাপে সড়ক কাটতে হবে। এক-দুই কিলোমিটার কেটে তা মেরামত করে পরের ধাপে যেতে হবে।

আগে সড়ক কাটা বাবদ চসিককে টাকা দিত ওয়াসা। কিন্তু তারা অনুমোদনের চেয়ে বেশি কেটে ফেলায় কিংবা নানা কারণে ওই টাকায় মেরামত সম্ভব হতো না। তাই এখন থেকে দুইটি অপশন থাকবে। আগের মতো সড়ক কাটিং বাবদ টাকা দেওয়া এবং ওয়াসা নিজ উদ্যোগে সড়ক মেরামত করে আগের অবস্থায় ফিরিয়ে দিতে হবে বলেও জানান সোহেল আহমেদ। জানা যায়, ওয়াসার খোঁড়াখুঁড়ির জন্য চসিকের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। যানজট, দুর্ভোগ, ধুলোবালি, কাদামাটিতে একাকার হচ্ছে নগরের গুরুত্বপূর্ণ সড়কগুলো। একই সড়ক একাধিকবার একাধিক সংস্থা কাটছে। এতে মেরামত করেও সুফল মিলছে না। একদিকে সমন্বয়ের অভাব, অন্যদিকে জনদুর্ভোগ লেগেই আছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্যই মূলত মন্ত্রণালয়ের বৈঠক।

এফএএস/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: