তিন মিনিট বন্ধ থেকেও চালু হল হৃৎপিন্ড, রোগী জানালেন মৃত্যুর পরের অনুভূতি

   
প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, ২৮ ফেব্রুয়ারি ২০২০

মৃত্যুর সময়ের অনুভূতি কি তা এতদিন মানুষ জানত না। তবে এবার তা জানা সম্ভব হয়েছে। যুক্তরাষ্ট্রের নাগরিক টনি চিকোরিয়ার হার্টবিট বন্ধ হয়ে গিয়েছিল। প্রায় তিন মিনিট তার হৃৎপিন্ড মোটেই কাজ করেন নি। তিন মিনিট পর আবার যখন হার্ট কাজ করা শুরু করে তখন টনি দেখতে পান তাকে রিসাসিটেশন দিচ্ছেন এক নারী। টনি জানিয়েছেন তার মৃত অবস্থার অনুভূতি।

টনি সেসময় উজ্জ্বল নীল আলো দেখতে পান বলে জানান। টনি বলেন, আমি নীল আলো দেখতে পাচ্ছিলাম। নিজেকে তখন বাতাসের চেয়েও হালকা মনে হচ্ছিল। আমি দেখতে পাই এক সারি সিড়ি আমার সামনে থেকে আকাশের গভীরে উঠে গেছে। আমি সিড়ি বেয়ে ওঠা শুরু করি। হঠাৎ আমার পা পিছলে যায় এবং একমুহূর্ত পর আমি নিজেকে আবার হাসপাতালের বেডে আবিষ্কার করি।

বিজ্ঞানী ও’কনর বলেন, যখন আমাদের হার্ট বন্ধ হয়ে যায় তখনও প্রায় দশ মিনিট আমাদের ব্রেন সচল থাকে। আমাদের দৃষ্টিশক্তি কমে আসতে থাকে এবং শরীরের সব মাসল রিল্যাক্স হয়ে হয়ে যায়। এসময় অদ্ভুত অনেক কিছু দেখতে পাওয়া স্বাভাবিক। তবে এই অনুভূতি সত্যিই মৃত্যুর অনুভূতি কি না প্রমাণের কোনো উপায় নেই কিন্তু তিন মিনিট হার্ট বন্ধ থাকার পর তা সচল হওয়া আসলেই বিস্ময়কর।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: