এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

তুরস্কে উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছে ইবির ৩ শিক্ষার্থী

   
প্রকাশিত: ৫:১২ অপরাহ্ণ, ২ মার্চ ২০২০

তুরস্কের প্রখ্যাত তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ পাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিভিন্ন বিভাগের ১৪৪ জন শিক্ষক-শিক্ষার্থী। সোমবার (২ মার্চ) দুপুরে বিশ^বিদ্যালয়ের ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স ডিভিশনের অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়েছে। ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদের সঞ্চলনায় এ সময় মতবিনিময় সভায় উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা যায়, তুরস্কের ইগদির, চানকিরি কারাতেকিন ও কাফকাস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমঝোতা চুক্তি (এমওইউ) হওয়ায় এ বিশ^বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীরা উচ্চশিক্ষা এবং শিক্ষকরা পিএইচডি গবেষণা সম্পন্ন করতে পারবেন।

পৃথক এ তিনটি বিশ^বিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় সভাপতি কর্তৃক মনোনীতরাই আবেদন করতে পারবেন। এরপর বিশ^বিদ্যালয়ের ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স ডিভিশনের মাধ্যমে তাদের তালিকা চুড়ান্ত করবে তুরস্কের সংশ্লিষ্ট বিশ^বিদ্যালয়গুলো।

এ বিষয়ে অধ্যাপক ড. শাহাদৎ হোসনে আজাদ বলেন, ‘প্রাথমিকভাবে আমরা তুরস্কের তিনটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এমওইউ চুক্তি করেছি। আরও তিনটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি সমঝোতা চুক্তির প্রক্রিয়া চলছে। এটা হলে বিশ^বিদ্যালয়গুলোর সঙ্গে আমাদের ছাত্র-শিক্ষক বিনিময় আরও বাড়বে।’

উল্লেখ্য, তুরষ্কের এ তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা এবং গবেষণা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাদি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (িি.িরঁ.ধপ.নফ) ও সংশ্লিষ্ট বিশ^বিদ্যালগুলোর ওয়েবসাইটেও পাওয়া যাবে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: