প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

তুরস্ক সহ কয়েকটি দেশে ভয়াবহ ভূমিকম্প, এ পর্যন্ত নিহত ১৮

   
প্রকাশিত: ৮:৫১ পূর্বাহ্ণ, ২৫ জানুয়ারি ২০২০

তুরস্কের পূর্বাঞ্চলে দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত ১৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও কয়েক শতাধিক মানুষ। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও নিখোঁজ অনেকে।

স্থানীয় সময় শুক্রবার রাত ৯টা নাগাদ কেঁপে ওঠে রাজধানীসহ দেশটির বিভিন্ন অঞ্চল। এতে ভেঙে পড়ে বহু স্থাপনা। আটকা পড়ে অনেকে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ঘরের আসবাবপত্র তাদের ওপর পড়েছে। প্রেসিডেন্ট রিসেপ টেইপ এরডোগান বলেছেন মানুষের সাহায্যের জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রবল ঠাণ্ডার মধ্যেই ভূমিকম্পের আতঙ্কে ঘর থেকে বেরিয়ে পড়েন। তুর্কি টেলিভিশনে সেই ছবি দেখানোও হয়েছে। ভূমিকম্পের পরবর্তী পর্যায়ে কোনও কোনও জায়গায় আগুনও ধরে যায়।

পূর্ব এলাজিগ প্রদেশের লেকের পাশের শহর সিভরিসের জনসংখ্যা প্রায় ৪ হাজারের মতো। টাইগ্রিস নদীর তীরে এই জায়গা পর্যটনে যথেষ্ট জনপ্রিয়। তুর্কি ছাড়াও ভূমিকম্প অনুভূত হয় ইরাক ও সিরিয়া সীমান্তেও। এর আগে ১৯৯৯ সালে তুরস্কে দুই দফা শক্তিশালী ভূমিকম্পে প্রাণ হারায় ১৮ হাজারের বেশি মানুষ।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: