প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

   
প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, ২৮ নভেম্বর ২০২০

দেশের সর্বোত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় হিমশীতল বাতাস ও প্রচণ্ড শীতের কারণে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

শনিবার (২৮ নভেম্বর) সকাল ৯ টায় দেশের এবং মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে। বিগত কয়েক সপ্তাহে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে এ জেলায়।

উত্তরে হিমালয় কাছে হওয়ায় পঞ্চগড়ে বরাবরই শীতের স্থায়িত্ব বেশি থাকে। শীতের বেশির ভাগ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে সীমান্ত এ জেলায়। এবারও শুরু হয়েছে শীতের দাপট। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে বাড়ছে ঠাণ্ডা। সেই সঙ্গে কুয়াশা পড়তে শুরু করে। মাঝরাতে বৃষ্টির মতো পড়ে কুয়াশা। ভোর পর্যন্ত কুয়াশাচ্ছন্ন থাকে বিভিন্ন এলাকা। সকালে তাপমাত্রা অনেক নিচে নেমে আসে। তবে সকাল ৭-৮ টার মধ্যেই সূর্যের দেখা মিলছে। দুপুর পর্যন্ত সূর্যের তাপ কিছুটা থাকলেও বিকেল গড়াতেই কমে আসে।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, আজ দেশের এবং মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জিতেন্দ্র নার্থ রায় জানান, সকাল ৯টার দিকে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। হিমালয়ের হিমেল বাতাসের কারণে এ জেলায় তাপমাত্রা উঠানামা বেশি করে এবং দিনের বেশিরভাগ সময় শীতের পাশাপাশি আকাশ মেঘাচ্ছন্ন ও কুয়াশার চাদরে ঢাকা থাকে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: