প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

মো. ইলিয়াস

স্টাফ করেসপন্ডেন্ট

দলীয় প্রার্থী হতে যেসব শর্ত জুড়ে দিল বিএনপি

   
প্রকাশিত: ১১:৪৯ পূর্বাহ্ণ, ১৯ সেপ্টেম্বর ২০২০

ছবি: ইন্টারনেট

উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা), পৌরসভা মেয়র এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে সাধারণ নির্বাচন ও উপ-নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য যে পদ্ধতি অনুসরণ করতে হবে তা জানিয়েছে বিএনপি। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে পদ্ধতির কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে রিজভী বলেন, এই মর্মে দেশব্যাপী বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির জেলা সভাপতি, সাধারণ সম্পাদক, আহবায়ক, উপজেলা সভাপতি, সাধারণ সম্পাদক, আহবায়ক, পৌরসভা সভাপতি, সাধারণ সম্পাদক, আহবায়ক এবং ইউনিয়ন সভাপতি, সাধারণ সম্পাদক ও আহবায়কদের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা), পৌরসভা মেয়র এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে সাধারণ নির্বাচন বা উপ-নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য নিম্নবর্ণিত পদ্ধতি বা প্রক্রিয়া অনুসরণের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন।

উপজেলা পরিষদ:

ক) জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহবায়ক ও সদস্য সচিব/১নং যুগ্ম সচিব (২ জন)

খ) উপজেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অথবা আহবায়ক,

সদস্য সচিব/১নং যুগ্ম সচিব ও

২নং যুগ্ম সচিব (৩ জন)

গ) উপরোক্ত ০৫ (পাচঁ) জন আলোচনাক্রমে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশ করবেন এবং সংশ্লিষ্ট প্রার্থীর আবেদন ‘জাতীয় পরিচয় পত্র’ এবং হালনাগাদ ‘ভোটার তালিকাসহ মনোনয়ন দাখিলের শেষ তারিখের ০৫ (পাঁচ) কার্যদিবস পূর্বে মাননীয় চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে বাহক মারফত প্রেরণ করবেন।

পৌরসভা

ক) জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহবায়ক ও সদস্য সচিব/১নং যুগ্ম সচিব (২ জন)।

খ) পৌরসভা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অথবা আহবায়ক,

সদস্য সচিব/১নং যুগ্ম সচিব ও

২নং যুগ্ম সচিব (৩ জন)।

গ) উপরোক্ত ০৫ (পাচঁ) জন আলোচনাক্রমে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশ করবেন এবং সংশ্লিষ্ট প্রার্থীর আবেদন ‘জাতীয় পরিচয় পত্র’ এবং হালনাগাদ ‘ভোটার তালিকাসহ মনোনয়ন দাখিলের শেষ তারিখের ০৫ (পাঁচ) কার্যদিবস পূর্বে মাননীয় চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে বাহক মারফত প্রেরণ করতে বলা হয়েছে।

ইউনিয়ন পরিষদ

ক) জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহবায়ক ও সদস্য সচিব/১নং যুগ্ম সচিব (২ জন)।

খ) ইউনিয়ন বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অথবা আহবায়ক, স

দস্য সচিব/১নং যুগ্ম সচিব ও

২নং যুগ্ম সচিব (৩ জন)।

গ) উপরোক্ত ০৫ (পাঁচ) জন আলোচনাক্রমে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশ করবেন এবং সংশ্লিষ্ট প্রার্থীর আবেদন ‘জাতীয় পরিচয় পত্র’ এবং হালনাগাদ ‘ভোটার তালিকাসহ মনোনয়ন দাখিলের শেষ তারিখের ০৫ (পাঁচ) কার্যদিবস পূর্বে মাননীয় চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে বাহক মারফত প্রেরণ করতে বলা হয়েছে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: