দাঁতের ফাঁকে গজাচ্ছে লোম, চিকিৎসকরাও হতবাক

   
প্রকাশিত: ১১:২৯ অপরাহ্ণ, ১১ ফেব্রুয়ারি ২০২০

বিশ্বে প্রতিদিন জন্ম হচ্ছে নতুন নতুন ঘটনার। এমন অনেক ঘটনা আছে যেগুলোতে অবাক না হয়ে পারা যায় না। ইতালিতে ঘটেছে তেমনই এক ঘটনা। এক তরুণীর দাঁতের ফাঁকে গজাচ্ছে লোম। চিকিৎসকরা জানিয়েছেন, ২৫ বছরের সেই তরুণী বিরল এক রোগে আক্রান্ত।

দাঁতের ফাঁকে মাড়ির ভিতর থেকে বেরিয়ে এসেছে লোম। এমনই বিরল এক রোগে আক্রান্ত ২৫ বছরের ইটালির তরুণী। তার এই অদ্ভুত রোগ অবাক করেছে চিকিৎসকদেরও। বছর দশেক আগে প্রথমবার তরুণী টের পান তার মুখের ভিতরে লোম গজাচ্ছে। পরীক্ষা করে দেখা যায়, তার শরীরে টেস্টোস্টেরনের মাত্রা অস্বাভাবিকভাবে বেশি। সেই সঙ্গে তার ডিম্বাশয়ে রয়েছে একাধিক সিস্ট।

চিকিৎসকরা জানান, হরমোনজনিত কারণেই তার শরীরে লোম গজানোর মাত্রা বেশি। এরপর শুরু হয় হরমোন সংক্রান্ত চিকিৎসা। তাতেই মুখগহ্বরের ভিতরে গজিয়ে ওঠা চুল বা লোমে রাশ টানা সম্ভব হয়। কিন্তু ছয় বছর পর তার অবস্থা আরও শোচনীয় হয়ে ওঠে। গর্ভনিরোধক ট্যাবলেট এই রোগের ক্ষেত্রে উপযোগী। তাতেই বছর ছয়েক অনেকখানি রোগমুক্ত হয়েছিলেন এই তরুণী। কিন্তু হঠাৎই ওষুধ খাওয়া বন্ধ করে দেন তিনি। আর তাতেই আবার বাড়ে তার বিরল রোগ।

মাড়ির লোম অনুবিক্ষণ যন্ত্রের নিচে রাখতেই আঁতকে ওঠেন চিকিৎসকরা। এবারের গজিয়ে ওঠা চুলের সংখ্যা এবং ধরন আগের চেয়ে একেবারে অন্যরকম। কীভাবে এমনটা হল, বুঝে উঠতে পারেন না চিকিৎসকরাও। নতুন করে শুরু হয় তার চিকিৎসা। বর্তমানে ইটালির ক্যাম্পানিয়া লুইগি ভানভিতেল্লিতে বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন ওই তরুণী। তবে এখনও তিনি সম্পূর্ণভাবে রোগমুক্ত হয়েছেন কি না, তা জানা যায়নি। কিন্তু তরুণীর এমন রোগের কথা শুনে চমকে গিয়েছে গোটা বিশ্ব। এ ধরনের রোগীকে কীভাবে রোগমুক্ত করা যায়, তার জন্য নানা গবেষণা চলছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: