প্রচ্ছদ / ধর্ম ও জীবন / বিস্তারিত

দাঁড়িয়ে পানি পান করলে কি গুনাহ হবে?

     
প্রকাশিত: ১০:৩৮ অপরাহ্ণ, ১০ জুন ২০১৯

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানটি জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৫৬তম পর্বে দাঁড়িয়ে পানি পান করলে গুনাহ হবে কি না, সে বিষয়ে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন একজন দর্শক।

প্রশ্ন: দাঁড়িয়ে পানি পান করলে কি গুনাহ হবে?

উত্তর: দাঁড়িয়ে পানি পান করার বিষয়টি রাসুল (সা.) একাধিকবার নিষেধ করেছেন। সুতরাং, উত্তম হচ্ছে বসে পানি পান করা, দাঁড়িয়ে পান না করা।

তবে সাহাবা কেরাম হাঁটাচলা অবস্থায় পানি পান করতেন এবং খেতেন। যদি কোনো প্রয়োজন দেখা দেয়, তাহলে দাঁড়িয়ে পান করতে পারবেন। কিন্তু অপ্রয়োজনে বসে পান করবেন, দাঁড়িয়ে পান করবেন না।

পানি পান করার সুন্নাহ এবং আদব হলো, বসে পান করা। কিন্তু দাঁড়িয়ে পান করলে এই কাজটি কি হারাম হবে, তিনি কি গুনাগার হবেন? এটা নিয়ে আলেমদের মধ্যে মতপার্থক্য রয়েছে। শেখ নাসির উদ্দিন আলবানী (রা.) তাঁর গবেষণার মধ্যে রাসুল (সা.)-এর নিষেধাজ্ঞাকে কঠিনভাবে উল্লেখ করেছেন। আল তাহকিক মাহকিক ওলামায়ে কেরাম বলেছেন, সাহাবারা দাঁড়িয়ে পান করেছেন, এমনকি রাসুল  (সা.) জমজমে দাঁড়িয়ে পানি পান করেছেন, তা সাব্যস্ত হয়েছে।

এখান থেকে বোঝা যায়, যদি কোনো প্রয়োজন দেখা দেয়, শুধু তাহলে দাঁড়িয়ে পান করা জায়েজ।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: