প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

দাঙ্গার আগুনে পুড়ছে আমেরিকার ২০টি শহর

   
প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, ৩০ মে ২০২০

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছে পুরো দেশ। চতুর্থ দিনের মতো শুক্রবার (২৯ মে) রাতে মিনেসোটা অঙ্গরাজ্যে বিক্ষোভ শুরু হয়। এ হত্যার প্রতিবাদ ছড়িয়ে পড়েছে অন্যান্য অঙ্গরাজ্যেও। পুলিশ জানিয়েছে, অ্যারিজোনার ফিনিক্স শহরের পুরো প্রাণকেন্দ্র জ্বালিয়ে দিয়ে ধ্বংসস্থুপে পরিণত করেছেন বিক্ষোভকারীরা। শুধু ফিনিক্স নয়, জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের অন্তত ২০টি শহরে চলছে এ ধরনের প্রতিবাদ।

ইতোমধ্যে ডিরিক চাওভিন নামে এক পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করে অভিযোগ গঠন করা হয়েছে। তাও বিক্ষোভ থামেনি। বিক্ষুব্ধ জনতা বিক্ষোভের এক পর্যায়ে আগুন ধরিয়ে দেয় মিনিয়াপোলিস পুলিশ স্টেশন ও বেশ কয়েকটি গাড়িতে। পরিস্থিতি মোকাবিলায় মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ডের কয়েকশ সদস্য। বিক্ষোভকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গেল সোমবার, জর্জ ফ্লয়েড নামে ৪৬ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গ পুলিশের হাতে আটকের পর মারা যান। অনলাইনে প্রকাশিত ভিডিওতে, মাটিতে পড়ে থাকা অবস্থায় হাঁটু দিয়ে ফ্লয়েডের ঘাড় চেপে ধরতে দেখা যায় এক পুলিশ সদস্যকে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: