দাম না পেয়ে রাস্তায় ফেলে দিলেন চামড়া

   
প্রকাশিত: ৯:৪৭ অপরাহ্ণ, ৩ আগস্ট ২০২০

সংগৃহীত ছবি

চামড়া নিয়ে বিপাকে পড়েছেন মৌসুমি ব্যবসায়ীরা। পাইকাররা চামড়া না কেনায় ধস নেমেছে বাজারে। চট্টগ্রামের পর এবার রাজধানীর পোস্তায় দাম না পেয়ে কাঁচা চামড়া রাস্তায় ফেলে দিলেন মৌসুমী ব্যবসায়ীরা। যা পড়ে পড়ে নষ্ট হলো সড়কেই। পরে এর ঠাঁই হলো সিটি করপোরেশনের ভাগাড়ে।

দেশের অনান্য জেলার মতো রাজধানীর পোস্তায়ও রাস্তায় নষ্ট হয়েছে কাঁচা চামড়া। তবে কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি বলছেন, ঢাকায় কোন চামড়াই নষ্ট হয়নি। অবশ্য চামড়া নষ্টের কথা স্বীকার করলেন, ট্যানারি মালিকরা। আর সিপিডি বলছে, চামড়া লেনদেনের অস্বচ্ছতার এ চিত্র নেতিবাচক প্রভাব পড়বে দেশের রপ্তানিতে। যদিও কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতির দাবি, ঢাকায় কোনো চামড়াই নষ্ট হয়নি। তবে গত বছরের তুলনায় সারা দেশে ৩০ শতাংশ এবং ঢাকায় ২০ শতাংশ চামড়া সংগ্রহ কম হয়েছে। অবশ্য চামড়া নষ্টের কথা স্বীকার করলেন, ট্যানারি মালিকরা। কিন্তু এ জন্য দোষ চাপান মৌসুমী ব্যবসায়ীদের ওপর। গবেষণা সংস্থা- সিপিডি বলছে, সরকারের নীতিগত দুর্বলতা এবং চামড়া লেনদেনের অস্বচ্ছতার নেতিবাচক প্রভাব পড়বে রপ্তানিতে। এবার কোরবানির পশুর চামড়া সংগ্রহ করা হয়েছে প্রায় ৭৫ লাখ পিস।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: