প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মোঃ রাসেল ইসলাম

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর হাসাপাতাল কর্তৃপক্ষের সঙ্গে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে গণমাধ্যম কর্মীদের মতবিনিময়

   
প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, ২২ আগস্ট ২০১৯

ছবি: প্রতিনিধি

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসাপাতাল কর্তৃপক্ষ ডেঙ্গু পরিস্থিতিসহ হাসাপাতালের সার্বিক বিষয় নিয়ে গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময় করেছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসাপাতালের সম্মেলন কক্ষে দুপুর সাড়ে ১২ টায় পরিচালক ডাঃ আবু মোঃ খায়রুল কবিরের সভাপতিত্বে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় দিনাজপুরের ডেঙ্গু পরিস্থিতিসহ হাসাপাতালের সার্বিক বিষয় তুলে ধরে পরিচালক ডাঃ আবু মোঃ খায়রুল কবির বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলা করতে ২৪ ঘন্টা প্যাথলজি বিভাগ চালু করা হয়েছে। ডেঙ্গুর পর্যাপ্ত চিকিৎসা উপকরণ রয়েছে। বিনামূল্যে সকল পরীক্ষা হাসাপাতালেই করা হচ্ছে। এ পর্যন্ত ২৭৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছে। যাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। দিন দিন ডেঙ্গু রোগী কমে আসছে। বর্তমানে ২৫ জন চিকিৎসাধীন রয়েছে। এখন পর্যন্ত যারা ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসাপাতালে চিকিৎসা নিয়েছে তারা সবাই ঢাকায় আক্রান্ত হয়ে এসেছে। দিনাজপুরে কেউ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়নি।

দিনাজপুর সদর-৩ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম হাসাপাতালের সার্বিক তত্বাবধান করেন এবং সন্তানের মত দেখেন। পরিচালক বলেন, ঈদের সময় কোন চিকিৎসক ও নার্স এবং অন্যান্য ষ্টাফদের ছুটি দেয়া হয়নি। হোটেল রেস্তোরা বন্ধ থাকায় ঈদের দিন থেকে চার দিন হাসাপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি হুইপ ইকবালুর রহিম এমপি হাসাপাতালের সকল চিকিৎসক, নার্স, বিদেশী ছাত্র এবং অন্যান্য ষ্টাফদের নিজ খরচে খাওয়ার ব্যবস্তা করেন। যাতে করে ঈদে হাসাপাতালের চিকিৎসা ব্যবস্থা ভেঙ্গে না পড়ে। তিনি আরো জানান, ৫০০শয্যার হাসাপাতালে প্রতিদিন গড়ে ৮০০ রোগী থাকে । এদের অতিরিক্ত ৩০০ রোগীর খাদ্যের বরাদ্দের টাকা মন্ত্রনালয় থেকে অনুমোদনের ব্যবস্থা করেন। হাসাপাতালের জণ্য আরো ১০ একর জায়গা অধিগ্রহণের প্রক্রিয়া চলছে। হাসাপাতালে শৃংখলা এবং দর্শনার্থীদের ভিড় কমাতে পাশ সিস্টেম চালু করার প্রস্তুতি নেয়া হচ্ছে। এতে করে চিকিৎসক ও নার্সরা রোগিদের চিকিৎসা কোন প্রতিবন্ধকতা ছাড়াই চিকিৎসা দিতে পারবেন। বড়দের জন্য যেমন আইসিইউ ও সিসিইউ রয়েছে, তেমনি শিশুদের জন্য এনআইসিইউ চালু করা হবে।

মতবিনিময় সভায় চিকিৎসকদের মধ্যে বক্তব্য রাখেন দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাঃ মোঃ আব্দুস সালাম, হাসাপাতালের সহকারি পরিচালক ডাঃ শাহাদৎ হোসেন, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ সাকি মোঃ জাকিউল আলম, শিশু বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ মোঃ শেখ ফরিদ, মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ নুরুজ্জামান, অর্থোপ্যাডিক্স বিভাগের ডাঃ সৈয়দ নাদির হোসেন প্রমুখ।

সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন, দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি স্বরুপ বকসি বাচ্চু, সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলহাজ্ব মোঃ ওয়াহেদুল আলম আটিষ্টসহ আরো টিভি সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: