প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

দিল্লিতে ৬ মুসলমানকে বাঁচাতে গিয়ে প্রাণ হারালেন হিন্দু প্রেমকন্ঠ

   
প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, ২৭ ফেব্রুয়ারি ২০২০

ভারতের রাজধানী দিল্লিতে চলছে রাষ্ট্রীয় মদদে মুসলিম নি’যার্তন। এর মধ্যেই প্রাণ হারিয়েছেন ২৯ জন, আহতের সংখ্যা কয়েক হাজার। তবে এই কালো ঘটনার মধ্যেও মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন দিল্লির প্রেমকন্ঠ ভাগলে নামের এক হিন্দু নাগরিক। নিজের প্রতিবেশি ছয়জন মুসলিমকে আগুনের হাত থেকে বাঁচাতে গিয়ে নিজের প্রাণ দিয়েছেন। তাঁর এই প্রাণদান বৃথা যায় নি, শেষ পর্যন্ত বেঁচে গেছেন ঐ ছয় মুসলিম।

দিল্লির শিব বিহার অঞ্চলের ঘটনা এটা। ঘটেছে বুধবার (২৬ ফেব্রুয়ারি)। শিব বিহারের এক মুসলিম বাড়িতে আগুন লাগাতে যায় একদল উগ্র হিন্দু। বাড়িটির পাশেই থাকতেন প্রেমকন্ঠ। তিনি সাধ্যমতো বাধা দিয়েও হা’মলাকারীদের ঠেকাতে পারেন নি, আগুন দেয়াই হয়। পরে প্রেমকন্ঠ নিজের জীবন হাতে নিয়ে বাড়িটি থেকে ছয়জন মুসলিমকে কয়েক ধাপে বের করে আনেন।

এসময় মারাত্নকভাবে পুড়ে যান প্রেমকন্ঠ। মুসলিমদের বাঁচিয়েছেন বলে তাঁকে হাসপাতালে নিতে কেউ গাড়ি পর্যন্ত দেয় নি। অনেক দেরিতে যখন তাকে জিটিবি হাসপাতালে নিয়ে যাওয়া হয় ততক্ষণে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন প্রেমকন্ঠ। একইভাবে দিল্লির অন্য আরেক অংশে এক মুসলিমকে বাঁচাতে গিয়ে প্রাণ দিয়েছেন রতনলাল নামের এক নাগরিক।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: