আশরাফুল আলম

ডেস্ক কন্ট্রিবিউটর, বিডি২৪লাইভ

দুই-বছরেও মেলেনি বিশ্ববিদ্যালয় আইডি কার্ড, ভোগান্তিতে শিক্ষার্থীরা

   
প্রকাশিত: ১০:৩১ পূর্বাহ্ণ, ১৮ অক্টোবর ২০২০

সাধারণত যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরপরই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রত্যেক শিক্ষার্থীকে আইডি কার্ড বা পরিচয় পত্র প্রদান করা হয়। এই আইডি কার্ডে শিক্ষার্থীদের নাম, নিবন্ধন নম্বর, আইডি কোড, ছবি, বিভাগ ও হলের নামসহ প্রায় সকল প্রয়োজনীয় তথ্য উল্লেখিত থাকে। এই কার্ড ব্যবহার করেই বিশ্ববিদ্যালয়েরর পরীক্ষার নম্বরপত্র ও সনদপত্র সংগ্রহ, গ্রন্থাগার থেকে বই সংগ্রহ সহ, বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট বিভিন্ন কাজ করার সুযোগ পায় শিক্ষার্থীরা।

এসকল দিক বিবেচনায় একজন শিক্ষার্থীর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত আইডি কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এই আইডি কার্ড নিয়েই দীর্ঘদিন যাবৎ ভোগান্তির শিকার হচ্ছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা। প্রথম বর্ষ শেষ হওয়ার পরেও এমনকি অনেক ক্ষেত্রে দ্বিতীয়-তৃতীয় বর্ষে অধ্যয়নরত অবস্থায়ও অনেক শিক্ষার্থীই পান নি বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত আইডি কার্ড।

এক অনুসন্ধানে দেখা গেছে বিশ্ববিদ্যালয়ের ৩৪টি বিভাগের মধ্যে প্রথমে বর্ষে কার্ড বঞ্চিত রয়েছে প্রায় ২৭টি বিভাগ এবং দ্বিতীয় বর্ষে বঞ্চিত রয়েছে প্রায় ১৬টি বিভাগ। অর্থাৎ সংখ্যার তালিকায় আইডি কার্ড বঞ্চিত শিক্ষার্থীর পরিমাণ প্রায় তিন হাজারেরও অধিক। এছাড়া তৃতীয় বর্ষেও একাধিক বিভাগে কার্ড পায়নি বলেও অভিযোগ শিক্ষার্থীদের। এর পাশাপাশি আইডি কার্ডের মান নিয়েও অসন্তোষ প্রকাশ করেছেন অনেক শিক্ষার্থীরা।

আইডি কার্ডবিহীন সমস্যা নিয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী পার্থ প্রতিম কুণ্ডু বলেন, বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড বিভিন্ন কাজে নিয়মিত প্রয়োজন হয়। কিন্তু প্রায় ২বছর অতিবাহিত হওয়ার পরও বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড না পাওয়ায় আমাদের বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এ বিষয়ে বিভাগের কয়েকবার যোগাযোগ করলেও বারবার কার্ড তৈরীর মেশিনে যান্ত্রিক ত্রুটির কথা জানানো হয়েছে।

আইডি কার্ড সমস্যা নিয়ে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী সাগর দে বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার দুইবছর হতে গেল তবুও আইডি কার্ড না পাওয়া আমাদের জন্য হতাশাজনক। আইডি কার্ড না থাকায় অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। শুনেছি দ্বিতীয় বর্ষে না উঠলে আইডি কার্ড দেওয়া হয় না এবিষয়েও পরিবর্তন কামনা করছি এবং আশা করছি দ্রুততম সময়ে বিশ্ববিদ্যালয় থেকে সকল শিক্ষার্থীকে আইডি কার্ড দেওয়া হবে।

এ সময় শিক্ষার্থীরা জানান আইডি কার্ড না থাকায় লাইব্রেরি থেকে বই সংগ্রহ করতে না পারাসহ বিভিন্ন নিরাপত্তাবিষয়ক সমস্যার মুখোমুখি হতে হয়।

এ বিষয়ে বশেমুরবিপ্রবির রেজিস্ট্রার ড. নূরউদ্দিন বলেন, অনেকদিন যাবৎ কার্ড তৈরীর মেশিন নষ্ট। রবিবারই (১৮ অক্টোবর) মেশিন ঠিক করানো এবং নতুন মেশিন কেনার বিষয়ে একাডেমিক শাখার দায়িত্বে থাকা মো: নজরুল ইসলামের সাথে আলোচনা করব। তবে কবে নাগাদ মোশিন কেনা হবে এখনও নিশ্চিত নই।

এসময় তিনি আইডি কার্ড নষ্ট এবং হারানো প্রসঙ্গে বলেন, কারো আইডি কার্ড নষ্ট হলে সেটি অফিসে জমা দিয়ে নির্দিষ্ট ফি দিয়ে নতুন একটা কালেক্ট করতে হবে। আর কার্ড হারিয়ে গেলে প্রথমে নিকটস্থ থানায় জিডি করে পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে ফি জমাো দিয়ে নতুন একটা সংগ্রহ করতে হবে।

এছাড়া, কার্ডের গুনগত মান নিয়ে তিনি বলেন, “আইডি কার্ডের মান খারাপ এমন অভিযোগ আগে পাই নি। এখন যেহেতু অভিযোগ পেয়েছি বিষয়টা সমাধানের চেষ্টা করবো।”

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: