প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

দুই ম্যাচ দূরে রিয়ালের শিরোপা

   
প্রকাশিত: ২:১২ অপরাহ্ণ, ১১ জুলাই ২০২০

স্পেনের ঘরোয়া শিরোপা পুনরুদ্ধার করতে রিয়ালের প্রয়োজন আর মাত্র ২ টি জয়। লা লিগায় ৩৮ টি ম্যাচের মধ্যে ৩৫ টি ম্যাচ খেলে ফেলা রিয়ালের সংগ্রহ ৮০ পয়েন্ট। সমান ম্যাচে তাদের থেকে ৪ পয়েন্ট দূরে থেকে টেবিলের দ্বিতীয় দল বার্সেলোনা। একদিন আগে এস্পানিওলের বিপক্ষে ১-০ গোলের জয়ে শিরোপা স্বপ্ন টিকিয়ে রেখেছিল লিওনেল মেসিদের দল বার্সেলোনা। তারা আশায় ছিল, রিয়াল মাদ্রিদের হোঁচট খাওয়ার। কিন্তু বার্সা সমর্থকদের সে আশার গুড়ে বালি দিয়ে দিলো জিনেদিন জিদানর শিষ্যরা তথা রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠে আলাভেসকে পেয়ে ২-০ গোলের সহজ ব্যবধানে হারিয়ে প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে সেই ৪ পয়েন্টের ব্যবধান ধরে রেখেছে লজ ব্লাঙ্কোজরা।

ঘরের মাঠে আলাভেসের বিপক্ষে রিয়াল মাদ্রিদের হয়ে জয়সূচক গোল দুটি করেন করিম বেনজেমা এবং মার্কো আসেনসিও। ৩৫ ম্যাচ শেষে রিয়ালের পয়েন্ট এখন ৮০। সমান সংখ্যক ম্যাচে বার্সেলোনার পয়েন্ট ৭৬। ৬৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। লিগে বাকি আছে আর ৩টি রাউন্ড। এর মধ্যে দুই রাউন্ড জিতলেই চ্যাম্পিয়ন হয়ে যাবে রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে আলাভেসের বিপক্ষে মাঠে নামার আগে দুশ্চিন্তায় ছিল রিয়াল সমর্থকরা। কারণ জিদান এই ম্যাচে মাঠে নামার আগেই হারিয়েছেন তার তিন সেরা ফুটবলারকে। নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি অধিনায়ক সার্জিও রামোস এবং দানি কার্ভাহল। ইনজুরির কারণে খেলতে পারেননি মার্সেলো। তবুও, আলাভেসের বিপক্ষে জয় পেতে কষ্ট করতে হয়নি রিয়ালকে। শুধু তাই নয়, এ নিয়ে টানা আট ম্যাচ জিতলো লজ ব্লাঙ্কোজরা। ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে আলাভেস। কারণ, বক্সের মধ্যে ফারল্যান্ড মেন্ডিকে ফাউল করেন আলভেসের ডিফেন্ডার শিমো নাভারো। রেফারি পেনাল্টির বাঁশি বাজালে স্পট কিক নেন করিম বেনজেমা। ১১ মিনিটের এই গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে রিয়াল। তবে তার আগে রিয়ালের ভঙ্গুর ডিফেন্সের বেশ ভালোই পরীক্ষা নিয়েছে আলাভেস। অন্তত দুটি নিশ্চিত গোল থেকে বেঁচে যায় রিয়াল। আলাভেসের স্কটিশ উইঙ্গার অলিভার বার্কের শট ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দিয়ে দলকে নিশ্চিত গোল থেকে বাঁচান রিয়ালের গোলরক্ষক থিবাত কুর্তোয়া। এরপর জোসেলুর আরেকটি দুর্দান্ত শট উড়ে যায় উপরের পোস্ট ঘেঁষে। বেঁচে যায় রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধ শুরুর একটি পরই লিড ডাবল করে ফেলে রিয়াল। করিম বেনজেমার দুর্দান্ত এক পাস থেকে বল পেয়ে আলাভেসের জালে সেটা জড়িয়ে দেন মার্কো আসেনসিও। যদিও এটা নিয়ে অফসাইডের অভিযোগ উঠেছিল। পরে ভিএআর দেখে গোল নিশ্চিত করেন রেফারি। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে রিয়াল।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: