প্রচ্ছদ / অপরাধ / বিস্তারিত

দুর্নীতির দায়ে ওএসডি হলেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান

   
প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, ২৯ জানুয়ারি ২০২০

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোরের চেয়ারম্যান অধ্যাপক মো: আবদুল আলীমকে দুর্নীতির দায়ে ওএসডি করা হয়েছে। মঙ্গলবার শিক্ষা (২৮ জানুয়ারি) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব ড. শ্রীকান্ত কুমার চন্দ স্বাক্ষরিত এক চিঠিতে এ আদেশ দেয়া হয়েছে। তার স্থলাভিষিক্ত হচ্ছেন খুলনা জয়বাংলা সরকারি কলেজের অধ্যক্ষ ড. মোল্যা আমীর হোসেন।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, মোহাম্মদ আবদুল আলীম ২০১৬ সালে নভেম্বর মাসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে চেয়ারম্যান নিযুক্ত হন। পরবর্তীতে বোর্ড চেয়ারম্যান মোহাম্মদ আবদুল আলীমের বিরুদ্ধে কেনাকাটায় অনিয়মের অভিযোগ ওঠে। অভিযোগে জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরে দরপত্র ছাড়াই ২ কোটি ২৬ লাখ টাকার কম্পিউটার সামগ্রী কিনেছে। কেনাকাটায় সরকারের ক্রয়বিধি উপেক্ষা করায় স্থানীয় ও রাজস্ব অডিট অধিদপ্তরের নিরীক্ষা দল আপত্তি দিয়েছে।

২০১৭-১৮ অর্থবছরের ক্যাশ বই, খরচের বিবরণী ও বিল-ভাউচার নিরীক্ষা করে দেখেছেন রাজস্ব অডিট অধিদপ্তরের নিরীক্ষা দল।

নিরীক্ষা দলের মতে, উন্মুক্ত দরপত্র পদ্ধতি এড়িয়ে অনিয়মিতভাবে কোটেশন প্রদানের অনুরোধ সংবলিত বিজ্ঞপ্তি (আরএফকিউ) অনুসরণ করে কম্পিউটার সামগ্রী কেনা হয়েছে। এর মূল্য ২ কোটি ২৬ লাখ ৩৭ হাজার টাকা। এ ক্ষেত্রে আর্থিক ক্ষমতা (অনুন্নয়ন) সংশোধন আদেশ উপেক্ষা করা হয়েছে। আর বেশিরভাগ ক্ষেত্রে অস্তীত্বহীন প্রতিষ্ঠান থেকে এসব পণ্য কেনা হয়। আর যে সব প্রতিষ্ঠানের প্যাডে বিল ভাউচার জমা দেয়া হয়েছে তারা বিল বা কেনাকাটা সম্পর্কে কিছুই জানেন না।

অভিযোগ আছে, চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আব্দুল আলীম শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অমান্য করে বোর্ডের বিভিন্ন শাখায় ৪৫ জন মাস্টাররোল কর্মচারী নিয়োগ দিয়েছেন। বোর্ডের কর্মচারী ইউনিয়নের কয়েক নেতার যোগসাজসে প্রত্যেকের কাছ থেকে এক থেকে দেড় লাখ টাকা হারে ঘুষ নিয়ে তাদের অস্থায়ীভাবে নিয়োগ দেয়া হয়। অথচ মাস্টাররোল এসব কর্মচারী নিয়োগের আগে শিক্ষা মন্ত্রণালয়ের পূর্বানুমতি নেয়ার প্রয়োজন থাকলেও বোর্ডের চেয়ারম্যান তা অমান্য করেছেন বলে অভিযোগে বলা হয়।

এসব অভিযোগে উঠলে দুর্নীতি দমন কমিশন তদন্তে নামে। তদন্তে প্রাথমিক সত্যতা পাওয়ায় তাকে ওএসডি করা হয়েছে বলে জানা গেছে।

নতুন নিয়োগ পাওয়া চেয়ারম্যান ড. মোল্লা আমীর হোসেন জানান, বুধবার তিনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে চেয়ারম্যান পদে যোগদান করবেন।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: