মো. ইলিয়াস

স্টাফ করেসপন্ডেন্ট

দেশটা কারও পারিবারিক সম্পত্তি নয়: ইশরাক

   
প্রকাশিত: ৩:৫০ অপরাহ্ণ, ২৪ জানুয়ারি ২০২০

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন। তিনি বিএনপির প্রয়াত ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে। এবারের ডিএসসিসি নির্বাচনে প্রার্থী হয়েছেন তিনি। এই নির্বাচনের নানান বিষয় নিয়ে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বিডি২৪লাইভকে একান্ত সাক্ষাৎকার দিয়েছেন ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন। তার সাক্ষাৎকারটি নিয়েছেন স্টাফ রিপোর্টার মো. ইলিয়াস।

বিডি২৪লাইভ: বিভিন্ন নির্বাচন নিয়ে ইসি অনিয়ম করছে বলে বিএনপির অভিযোগ রয়েছে। এটা জেনেও নির্বাচনে যাচ্ছেন। এ নির্বাচনে কোনো ধরনের অনিয়ম হবে না, ইসি থেকে এমন কোনো আশ্বাস পেয়েছেন কি?
ইশরাক হোসেন: আশ্বাস তো প্রতিনিয়ত দিয়েই যাচ্ছে। আশ্বাস দেয়া আর সেটা প্রতিফলন হওয়া তো এক জিনিস নয়। আশ্বাসের কোন প্রতিফলন দেখতে পাচ্ছি না।

বিডি২৪লাইভ: বিএনপি বলে আসছে এই নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হওয়া সম্ভব নয়। তাহলে আপনারা নির্বাচনে অংশগ্রহণ করলেন কেন?
ইশরাক হোসেন: আমরা বলছি যে, একটা দলীয় সরকারের অধিনে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব নয়। এটাও বলছি যে, এই নির্বাচন আমাদের আন্দোলনের অংশ। আমরা তো গণতান্ত্রিক নিয়মের বাইরে যেতে পারি না। কারণ এটা একটা বৃহত্তর রাজনৈতিক দল। কারণ আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্যে থাকতে হবে, পাশাপাশি জনগণের অধিকার আন্দোলন চালিয়ে যাব।

বিডি২৪লাইভ: প্রচার-প্রচারণায় জনগণের কি রকম সাড়া পাচ্ছেন?
ইশরাক হোসেন: প্রচার-প্রচারণায় ব্যাপক সাড়া পাচ্ছি। যে সকল এলাকায় যাচ্ছি, সেই এলাকার মানুষ আমাদের সাথে প্রচারণায় যুক্ত হচ্ছেন, অভিনন্দন জানাচ্ছেন। ভোট না দিতে পারার কারণে তাদের যেই ক্ষোভ জমা রয়েছে, তার প্রতিবাদের অংশ হিসেবে আমাদের প্রচারণায় অংশ গ্রহণ করছেন সাধারণ মানুষ।

বিডি২৪লাইভ: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আপনার রাজনীতি করার কোন যোগ্যতা নেই। আপনি পরিবারতন্ত্র থেকে রাজনীতিতে এসেছেন এই বিষয়টি আপনি কি ভাবে দেখছেন?
ইশরাক হোসেন: এই সমস্ত ফালতু বক্তব্যের বিচার জনগণ করবে। এমন মন্তব্য করার তার কোন অধিকার নেই। এটা তার ব্যক্তিগত মতামত হতে পারে। কারণ দেশটা তো কারও পারিবারিক সম্পত্তি নয়, যে তারা নির্ধারণ করে দেবে কে রাজনীতি করবে, কে করবে না। এটা নির্ধারণ করবে জনগণ।

বিডি২৪লাইভ: বিগত অনেক নির্বাচন বিএনপি বর্জন করেছে। আপনি বলছেন, নির্বাচনে শেষ পর্যন্ত থাকবেন। যদি নির্বাচন সুষ্ঠু না হয় তাহলে আপনারা কি করবেন?
ইশরাক হোসেন: পূর্বে বিএনপি নির্বাচন বর্জন করেছিল সেটা পরিস্থিতি বিবেচনা করে। তবে আমরা শেষ পর্যন্ত নির্বাচনে থাকব।

বিডি২৪লাইভ: যদি আগের মতো নির্বাচন বর্জনের পরিস্থিতি তৈরী হয় তাহলে কি করবেন?
ইশরাক হোসেন: সেটা নির্বাচনের দিন দল সিদ্ধান্ত নিবে।

বিডি২৪লাইভ: মেয়র নির্বাচিত হলে ডিএসসিসি নিয়ে আপনার স্বপ্ন ও ভবিষ্যৎ পরিকল্পনা কি?
ইশরাক হোসেন: আমার স্বপ্ন বাসযোগ্য একটি নগরী তৈরি করা। ট্র্যাফিকজ্যাম, বায়ু দূষণ, বর্জ্য ব্যাবস্থাপনা, মশা নিধন, জলাবদ্ধতা এবং পানি দূষণের একটা বিষয় রয়েছে। তাছাড়া বিভিন্ন নতুন যেই ওয়ার্ডগুলো যুক্ত হয়েছে সেগুলো ড্রেনের সিস্টেমের বাইরে রয়েছে। তাছাড়া ওয়াটার সাপ্লাই নেই। এরকম অনেক সমস্যা রয়েছে যেগুলো আমরা চিহ্নিত করেছি। এসব নিয়ে আমরা কাজ করব।

বিডি২৪লাইভ: বেগম খালেদা জিয়ার মুক্তি নিয়ে আপনার পরিকল্পনা কি?
ইশরাক হোসেন: সেটা তো দলীয় ব্যাপার। যদিও আমার পরিকল্পনা রয়েছে সেই পরিকল্পনার অংশ হিসেবেই এই নির্বাচনে অংশ নেওয়া। আমরা জানি দলীয় সরকারের অধিনে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব না, তারপরেও আমরা নির্বাচনে অংশগ্রহণ করেছি।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: