দ্বিতীয় দফায় আসছে করোনা!

   
প্রকাশিত: ১২:৪৬ অপরাহ্ণ, ২৬ মে ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসের আরও এক ভয়াবহ প্রকোপ (সেকেন্ড পিক) আসতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বব্যাপী লকডাউন শিথিল করার যে প্রবণতা শুরু হয়েছে তাতে এই মহামারীর প্রকোপ আবারো অর্থাৎ দ্বিতীয় দফায় ভয়াবহ আকার ধারণ করতে পারে এবং সেটি হতে পারে খুব দ্রুতই। এমন খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরা।

গত কয়েক সপ্তাহের টানা লকডাউনের কারণে ইতালি, স্পেন, ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশেই আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে এসেছে। তাই আশার আলো দেখছে বিশ্ব। লকডাউন শিথিল করার চেষ্টা চলছে বিভিন্ন দেশে। জার্মানিতে ফুটবল লিগ শুরু হয়েছে। ভারতে বিমান চলাচল শুরু হয়েছে। স্পেনের অনেক নগরীতে লকডাউন তুলে নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র ও ব্রিটেনেও চলাচলের ওপর কড়াকড়ি কমিয়ে আনার পদক্ষেপ নেয়া হচ্ছে। সৌদি আরব কারফিউয়ের সময় কমিয়ে আনছে। দক্ষিণ কোরিয়ায় গণপরিবহন চলতে শুরু করেছে। অর্থনীতিসহ রাষ্ট্রীয় ও বিশ্ব ব্যবস্থার প্রয়োজনীয় অনুসঙ্গগুলোকে বাচাতেই এই ব্যবস্থা নেয়া হচ্ছে। কিন্তু এতে করোনাভাইরাস আবার ছড়িয়ে পড়তে পারে বলে ডব্লিউএইচও আশঙ্কা করছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ৫৪ লাখ মানুষ। মারা গেছে প্রায় ৩ লাখ ৪৫ হাজার। আর সুস্থ হয়ে উঠেছে ২২ লাখ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী পরিস্থিতি বিভাগের প্রধান ড. মাইক রায়ান এক অনলাইন ব্রিফিংয়ে জানান, অনেক দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমলেও মধ্য ও দক্ষিণ আমেরিকা অঞ্চলে বাড়তে শুরু করেছে। একই সাথে বাড়তে শুরু করেছে দক্ষিণ এশিয়া ও আফ্রিকায়।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: