ধর্ষণের বিরুদ্ধে রাবি শিক্ষার্থীদের মৌন মানববন্ধন

   
প্রকাশিত: ২:২৪ অপরাহ্ণ, ১১ অক্টোবর ২০২০

কামরুল হাসান অভি, রাবি থেকে: দেশে অব্যাহত নারী ও শিশু নিপীড়ন ও ধর্ষনের বিরুদ্ধে মৌন মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রংপুর সদর ছাত্রকল্যাণ সমিতি। গত শনিবার (১০ অক্টোবর) বেলা ১১টায় রংপুর শহরের টাউন হল চত্বরে এ প্রতিবাদ কর্মসূচি পালন করেন তারা।

এসময় শিক্ষার্থীরা- “চলো যাই যুদ্ধে ধর্ষনের বিরুদ্ধে, সব পুরুষ ধর্ষক নয়, ধর্ষকেরা পুরুষ নয়, এক দফা এক দাবি ধর্ষকের চাই ফাঁসি, স্টপ রেপ, হ্যাং দি রেপিস্ট, উই ওয়ান্ট এ রেপ ফ্রি বাংলাদেশ” সম্বলিত প্লাকার্ড প্রদর্শন করে প্রতিবাদ জানান।

সমিতির সহ-সভাপতি সোহাগ আহমেদ হ্যাপি বলেন, দেশে চলমান নারী ও শিশু নিপীড়নের বিরুদ্ধে ও ধর্ষনের সর্বোচ্চ শাস্তির দাবিতে আমাদের এ মৌন প্রতিবাদ।

তিনি বলেন, অতীতে আমাদের দেশে এসিড নিক্ষেপের মত জঘন্যতম অপরাধ নির্মুল হয়েছে সর্বোচ্চ শাস্তির আইন করার মাধ্যমেই। সেভাবেই ধর্ষণ মুক্ত দেশ গড়তে হলে এই অপরাধের সর্বোচ্চ শাস্তির বিধান ও প্রয়োগের বিকল্প অন্য কিছু নেই। নাগরিক সচেতনতা, আইনের সঠিক প্রয়োগ এবং দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানই পারবে আমাদেরকে ধর্ষণ এর মত অভিশাপ থেকে মুক্তি দিতে।

যুগ্ন সাধারন সম্পাদক কাওছার ইসলাম বলেন, আমাদের বিচাহীনতার সংস্কৃতি দূর করতে হবে। দ্রুত ট্রাইবুনাল আইনে এসব মামলার বিচার নিশ্চিত করতে হবে। ধর্ষণ রুখতে সমাজের প্রত্যেকটা মানুষকে এগিয়ে আসতে হবে। এর পাশাপাশি সমাজে নৈতিক শিক্ষার আহ্বান জানান তিনি।

এদিকে ধর্ষণ রুখতে সমাজের প্রত্যেকটা মানুষকে আহ্বান জানান যুগ্ন সাধারন সম্পাদক নাসরিন তিথী। তাছাড়া, প্রত্যেক নারীর নিরাপত্তা,প্রত্যেক ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবি জানান তিনি। মৌন মানববন্ধনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: