আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

ধীরে ধীরে ফাঁকা হচ্ছে ঢাকা

   
প্রকাশিত: ১২:৩৫ পূর্বাহ্ণ, ২৩ মার্চ ২০২০

ছবি: আহসান সাগর

সারাবিশ্বে করোনার ত্রাস। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব সবচেয়ে বড় সঙ্কটের মুখোমুখি। লকডাউন হচ্ছে শহরের পর শহর। তবে বাংলাদেশের রাজধানী ঢাকাকে সরকার এখনও লক ডাউন ঘোষণা করেন নি। তবে জনগণ রাজধানী ঢাকা ছাড়তে শুরু করেছে।

রোববার (২২ মার্চ) রাধানীতে সরজমিনে ঘুরে দেখা যায়, অধিকাংশ রাস্তা লোক শূণ্য। রিকশা ছাড়া পরিবহন সংখ্যা অনেক কম। জনগণ প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছে না। করোনা থেকে বেঁচে থাকতে এক প্রকার নিজেদের লকডাউন করেছে জনগণ। যে ঢাকায় রোববার কর্মদিবসের শুরুর দিকে রাস্তায় যানজট হওয়ার কথা থাকলেও সেখানে আজ রাস্তা ছিল অনেকটাই ফাঁকা।

রিকশা চালক দিলওয়ার বলেন, ‘রাস্তায় লোক নেই আমাদের ভাড়া হচ্ছে না। কি যেন একটা ভাইরাসের কথা শুনলাম। সেটার কারণেও মানুষ বের হচ্ছে না। আমরা কি করব কি খাবো আল্লাহ জানে।’

ভ্যানে সবজি বিক্রেতা দুলাল জানান, দুই তিন দিন আগে সবজি খুব ভালো বিক্রি হয়েছে। এখন আর সবজি তেমন বিক্রি হচ্ছে না। এখন ক্রেতারা মজুদ রাখা যায় এমন পূণ্য বেশি কিনছে। মুদি দোকান ও ওষুধের দোকানে বিক্রি বেশি। অন্য দোকানে তেমন বিক্রি নেই। এদিকে রাজধানীর বেশির ভাগ মানুষই ঢাকা ছাড়ছে। গত এক সপ্তাহে রেলওয়ে স্টেশন ও বাসস্টেশনে বহু মানুষের ভিড় দেখা গেছে। বিশেষ করে অনেক শিক্ষার্থী এরই মধ্যে ঢাকা ছেড়েছেন। এই সুযোগে বাসগুলো ভাড়া বাড়িয়ে দিয়েছে বলে অনেকেই অভিযোগ করেছেন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: