নবী (সা.) কে স্বপ্নে দেখলে কি দোজখ হারাম হয়ে যায়?

   
প্রকাশিত: ১২:৫৪ পূর্বাহ্ণ, ৩০ জুন ২০১৯

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৯২তম পর্বে নবী (সা.) কে স্বপ্নে দেখলে দোজখ হারাম হয়ে যায় কি না, সে বিষয়ে চট্টগ্রাম থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন: আমি ছোটবেলা থেকে শুনে এসেছি যে, নবী (সা.) কে স্বপ্নে দেখলে নাকি দোজখের আগুন হারাম হয়ে যায়। হাদিসে এর কোনো সঠিক ব্যাখ্যা আছে কি না।

উত্তর: নবী (সা.) কে স্বপ্নে দেখলে তার ওপর দোজখ হারাম হয়ে যাবে বলে যে রেওয়াতটি উল্লেখ করা হয়ে থাকে, এটি শুদ্ধ নয়। বরং, নবী (সা.) স্বপ্নে দেখার ব্যাপারে যে, হাদিসটি উল্লেখ করা হয়েছে সেটা হলো, ‘যে স্বপ্নে আমাকে দেখতে পেল সে সত্যি আমাকে দেখতে পেল।’ রাসুল (সা.) কে সে দেখতে পেয়েছে। রাসুল (সা.) কে দেখতে পাওয়া ফজিলতের বিষয়, এতে কোনো সন্দেহ নেই। বাকি এই মর্মে যে হাদিস বর্ণনা করা হয়ে থাকে সেটি সহিহ নয়।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: