প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

এম. সুরুজ্জামান

শেরপুর প্রতিনিধি

নালিতাবাড়ীতে উন্নত জাতের আম ও মিশ্র ফল চাষে কৃষক প্রশিক্ষণ

   
প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, ২৬ সেপ্টেম্বর ২০২০

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার কৃষকদেরকে উন্নত জাতের আম ও মিশ্র ফল চাষে আগ্রহী করে তুলতে ১০০ জন কৃষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শনিবার (২৬ সেপ্টেম্বর) দিনব্যাপী মাওলানা হাসমত উল্লাহ দেওবন্দী ফাউন্ডেশনের আয়োজনে সরকারি নাজমুল স্মৃতি মহাবিদ্যালয়ে সভাকক্ষে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

স্থানীয় প্রেসক্লারে সভাপতি এম.এ হাকাম হীরার স ালনায় এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক সিনিয়র সচিব ও এসডিএফের চেয়ারম্যান আবদুস সামাদ ফারুক। শেরপুর খামার বাড়ীর অতিরিক্ত উপ- পরিচালক মোহাম্মদ আজিজল হক, উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর কবির, পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের সহকারী প্রকল্প পরিচালক কৃষিবিদ মদন চাকমা, খাগড়াছরির সফল আম চাষী রোমেল মারমা চাষাীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ও অভিজ্ঞতা বিনিময় করেন।

নালিতাবাড়ী উপজেলার পাহাড়ী অ ল গুলোতে কৃষকদের উন্নত জাতের আম চাষের পাশাপাশি মিশ্র ফল চাষে আগ্রহ বাড়াতে ১২ টি ইউনিয়ন ও ১টি পৌরসভার এবং উপজাতি সম্প্রদায়েরসহ ১০০ জন কৃষকদের নিয়ে দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুুষ্ঠিত হয়। এসময় হাতে কলমে বিভিন্ন ফল গাছের কলম তৈরি ও গ্রাফটিং করার পদ্ধতি শেখানো হয়। প্রশিক্ষণ করান উপ-পরিচালক আজিজুল হক, পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক কৃষিবিদ মদন চাকমা ও সাতক্ষীরার মায়া কানন নার্সারীর স্বত্বধাকারী জিএম আব্দুল্লাহ।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: