নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসনের কাছে ক্ষমা চাইলেন স্টোকস

                       
প্রকাশিত: ৯:২৬ পূর্বাহ্ণ, ১৫ জুলাই, ২০১৯

ইংল্যান্ডের লর্ডসে বিশ্বকাপ মহাযজ্ঞের পর্দা নেমেছে রবিবার (১৪ জুলাই)। শ্বাসরুদ্ধকর সেই ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা জিতেছে স্বাগতিক ইংল্যান্ড।

এর আগে আরও তিনবার ফাইনাল খেললেও কোনো বারই চ্যাম্পিয়ন হতে পারেনি ইংল্যান্ড।

এদিকে,  বিশ্বকাপ ফাইনালের হিরো বেন স্টোকস সারাজীবন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের কাছে ক্ষমা চেয়েছেন। বিশ্বকাপ ইতিহাসে এই প্রথম দুর্ঘটনাবশত এতো নাটকীয়তা জন্ম দেয়ার কারণেই তিনি ক্ষমা চান।

ম্যাচে জয়ের জন্য শেষ তিন বল থেকে ৯ রান দরকার ছিল ইংল্যান্ডের। ওই সময় দুই রান নেয়ার জন্য দৌড়াচ্ছিলেন বেন স্টোকস। আউট না হতে ডাইভ দেন তিনি। কিন্তু দুর্ঘটনাবশত তার ওই ডাইভের সময় নিউজিল্যান্ডের ফিল্ডার মার্টিন গাপটিলের থ্রো ব্যাটে লাগে এবং চার হয়। এতে ম্যাচের চিত্রটাই পাল্টে যায়।

ওই বলটিতে অর্থাৎ এক বলে ৬ রান পেয়ে যাওয়ায় শেষ ২ বলে ৩ রানের লক্ষ্য দাঁড়ায় ইংল্যান্ডের সামনে। কিন্তু শেষ দুই বলে দুটি সিঙ্গেল নেয়ায় ম্যাচ টাই হয়। ফলে সেটি সুপার ওভারে গড়ায় এবং সেখানেও টাই হয়।

অবশেষে মূল ম্যাচে বাউন্ডারি বেশি হাঁকানোর কারণে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।

এর আগে মূল ম্যাচে ব্যাটিংয়ে তার সতীর্থরা যখন আসা-যাওয়ার মিছিলে যোগ দিয়েছিল তখন এক প্রান্ত আগলে রেখে ৯৮ বল থেকে ৮৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন স্টোকস। যে কারণে ম্যান অব দ্য ফাইনালও নির্বাচিত হয়েছেন স্টোকস। তবে ম্যাচ সেরার পুরস্কার নিতে এসে প্রতিপক্ষ দল নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের কাছে ক্ষমা চেয়েছেন তিনি।

ইংল্যান্ডের ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলে স্ট্রাইকে ছিলেন স্টোকস। দৌড়ে দুই রান নিতে যান তিনি, তাকে আউট করতে থ্রো করেন কিউই ফিল্ডার মার্টিন গাপটিল। তবে বল স্টোকসের ব্যাটে লেগে চলে যায় মাঠের বাইরে। যে বল থেকে মোট ৬ রান পায় ইংলিশরা। আর ঐ ঘটনার জন্যও কিউই অধিনায়কের কাছে ক্ষমা চেয়েছেন ইংলিশ এই অলরাউন্ডার।

ম্যাচ শেষে স্টোকস বলেন, ‘আমি ভাষা হারিয়ে ফেলেছি। গত চার বছর ধরে আমরা যে কঠিন পরিশ্রম করেছি তার ফল পেলাম আজ। আমার মনে হয় ক্রিকেট ইতিহাসে আর কখনও এমন হবে না। বাটলার ও আমি জানতাম, আমরা যদি শেষ পর্যন্ত থাকি তাহলে নিউজিল্যান্ডকে চাপে রাখতে পারবো।’

কিউই অধিনায়ক উইলিয়ামসনের কাছে ক্ষমা চেয়ে তিনি বলেন, ‘বলটা আমার ব্যাটে এসে হঠাৎই লেগে যায়, আমি এর জন্য উইলিয়ামসনের কাছে ক্ষমাপ্রার্থী। জোফরা আর্চার আজ পুরো বিশ্বকে নিজের প্রতিভা দেখিয়েছে। এই ওয়ানডে টিমের সবাই, টেস্ট টিমের সবাই, আমার পরিবারের সবাই যেভাবে সাপোর্ট দিয়েছে তা সত্যিই অসাধারণ।’

টিএএফ/এসইসি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬১১৬৭৭১৯০, ০৯৬১১৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com