প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

নিজের শেষকৃত্য নিয়ে ম্যারাডোনার ইচ্ছা

   
প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ, ২৭ নভেম্বর ২০২০

কোটি মানুষের হৃদয়ে-স্বপ্নে-ভালোবাসায়-উল্লাসে-বেদনায় থাকা বিশ্ব ফুটবলের এক আইকন আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা না ফেরার দেশে চলে গেছেন। মুত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর। কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। ৮৬ সালের বিশ্বকাপজয়ী এ কিংবদন্তি বুধবার বুয়েনস আয়ার্সে তার নিজ বাড়িতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন।

২০০৫ সালে নিজের শেষকৃত্য নিয়ে প্রশ্ন করা হয়েছিল, যদি আপনাকে আপনার শেষকৃত্য সম্পর্কে জানতে চাওয়া হয়, তাহলে আপনি কি বলবেন?

ম্যারাডোনা বলেছিলেন, ফুটবল খেলার জন্য আপনাকে ধন্যবাদ। এই খেলাটি আমাকে সবচেয়ে বেশি সুখী করেছে এবং স্বাধীনতা দিয়েছে। এটা আমার হাত দিয়ে আকাশ ছোঁয়ার মতো। বল তোমাকে ধন্যবাদ। এটি আমার সমাধিস্থলে রাখবেন। ধন্যবাদ বল।

ম্যারাডোনা নামটা ঠোঁটে এলেই ফুটবলপ্রেমীদের মনে পড়ে ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার দুটি দু’রকম গোলের স্মৃতি। প্রথমটি ‘হ্যান্ড অব গড’ নামে পরিচিত এবং বিতর্কিত। রিপ্লেতে দেখা গিয়েছিল, ম্যারাডোনা হাত দিয়ে বল জালে জড়িয়েছিলেন। সেই গোলকেই ‘হ্যান্ড অব গড’ বলেছিলেন ম্যারাডোনা। বলেছিলেন, ‘ওটা আমার নয়, ঈশ্বরের হাত ছিল।’

তবে সেই ম্যাচেই তার দ্বিতীয় গোল ছিল চোখজুড়ানো। ফ্রেমে বাঁধিয়ে রাখার মতো। একের পর এক ফুটবলারকে কাটিয়ে গোল করেছিলেন তিনি, যা মুগ্ধতায় ভরিয়েছিল ফুটবলরসিকদের।

সর্বশেষ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর তার শারীরিক অবস্থা ভালো ছিল না। হাসপাতালে থাকা অবস্থায় তিনি কিছু খেতে চাননি।

মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় নভেম্বরের শুরুতে হাসপাতালে ভর্তি করা হয়েছিল ম্যারাডোনাকে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার হয়েছিল তার। গত ১১ নভেম্বর ছাড়া পেয়েছিলেন হাসপাতাল থেকে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: