নিজের স্মার্টফোনেই যেভাবে পাবেন জাতীয় পরিচয়পত্রের সব সেবা

                       
প্রকাশিত: ৯:৩২ অপরাহ্ণ, ১৪ জুন, ২০২০
ফাইলফটো

জাতীয় পরিচয়পত্রের আবেদনের ক্ষেত্রে ব্যক্তির তথ্য সংযোজন-বিয়োজন, যাচাই-বাছাই, ভোটার হিসেবে নতুন জাতীয় পরিচয় পত্রের আবেদন, সংশোধন, হারিয়ে যাওয়া কার্ড উত্তোলন ও ব্যক্তির ঠিকানা পরিবর্তন যে নতুন সফটওয়ারের মাধ্যমে করা হয়, সেটাই কার্ড ম্যানেজম্যেন্ট সিস্টেম (সিএমএস) সফটওয়্যার। এনআইডি অনুবিভাগের কমিউনিকেশন শাখার অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান জানান, আগে জাতীয় পরিচয়পত্রের যেকোনো ধরনের আবেদনের ক্ষেত্রে ব্যক্তিকে নির্বাচন অফিসে আসার বাধ্যবাধকতা ছিল।

অনলাইন পদ্ধতি চালু হওয়ার ফলে একজন নাগরিক বাড়িতে বসেই নিজের ব্যবহৃত কম্পিউটার অথবা স্মার্টফোন ব্যবহার করে নতুন ভোটার হওয়া থেকে শুরু করে যেকোনো প্রকার সংশোধনী ও হারানো কার্ডের আবেদন পূর্বক, জাতীয় পরিচয়পত্রের অনুরূপ কপি ডাউনলোড করতে পারবেন। এরফলে করোনার এই দুর্যোগে যেমন সামাজিক দূরত্ব নিশ্চিত হবে, তেমনি জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে সরকারি-বেসরকারি নানা সেবা নিতে পারবে একজন নাগরিক। এজন্য (https://services.nidw.gov.bd) লিংকে গিয়ে প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে সেবা প্রত্যাশীকে। গত ২০ মে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন। প্রশিক্ষণটির সার্বিক তত্বাবধানে ছিলেন এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


লাইফ স্টাইল

লাইফ স্টাইল

পাঠকের মন্তব্য:

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সবিচালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ০০০৩

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]