প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

নিরাপদ সড়ক নিশ্চিতের আহ্বানে মাহবুবুল এ খালিদের গান

   
প্রকাশিত: ১১:৪১ অপরাহ্ণ, ২১ অক্টোবর ২০২০

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২২ অক্টোবর। নিরাপদ সড়ক নিশ্চিতের উদ্দেশ্যে চতুর্থবারের মতো সারা দেশে দিবসটি পালিত হচ্ছে। বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’।

বাংলাদেশে প্রতি বছর বিপুল পরিমাণ মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির হিসাবে, ২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৭ হাজার ৮৫৫ জন। আর আহত হয়েছে ১৩ হাজার ৩৩০ জন। এই সংখ্যা আগের বছরের চেয়ে ৮ দশমিক শূন্য ৭ শতাংশ বেশি। করোনা ভাইরাসের কারণে বেশ কিছুদিন গণপরিবহণ বন্ধ এবং পরে চলাচল সীমিত থাকলেও ২০২০ সালে সড়কে মৃত্যুর মিছিল খুব একটা কম হবে না।

সড়ক দুর্ঘটনা রোধে সরকারিভাবে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে মানুষের অসচেতনতার কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। হচ্ছে ব্যা পক প্রাণহানি। সড়ক দুর্ঘটনা থেকে রক্ষা পেতে চালক ও যাত্রীদের সচেতনতার বিকল্প নেই। সড়ক দুর্ঘটনা রোধ এবং নিরাপদ সড়ক নিশ্চিতের এমন আহ্বান ধ্বণিত হয়েছে সমাজ সচেতন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখায়। এ উদ্দেশ্যেন ‘নিরাপদ সড়ক চাই’ শিরোনামের একটি গান লিখেছেন তিনি। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন ইমন সাহা। সমবেত কণ্ঠের গানটি গেয়েছেন এ প্রজন্মের শিল্পী কোনাল, সালমা, আজিজ ও ইমরান।

গানটি মাহবুবুল এ খালিদের সংগীত বিষয়ক ওয়েবসাইট ‘খালিদসংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে। একই সাথে গানটির একটি মিউজিক ভিডিও মাহবুবুল এ খালিদের ইউটিউব চ্যানেল ’খালিদ সংগীত’-এ রয়েছে।

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, সড়ক দুর্ঘটনায় অনাকাঙ্ক্ষিত মৃত্যু কারোই কাম্যম নয়। আমরা নিরাপদ সড়ক চাই, নিরাপদে ঘরে ফিরতে চাই। এজন্যট সবাইকে সচেতন হতে হবে। চালক ভাইদের ট্রাফিক আইন মেনে যানবাহন চালানো উচিত। তাদের মনে রাখতে হবে তার সন্তান কিংবা আত্মীয়-স্বজনও অন্য কোনো গাড়ির তলায় পড়তে পারে। তেমনি যাত্রীদের উচিত পথে তাড়াহুড়া না করা, যথাতথা যানবাহন না থামানো এবং অতিরিক্ত যাত্রী হয়ে ভ্রমণ না করা। এই গানের এমন আহ্বান জানানো হয়েছে। আশা করছি গানটি সবার কাছে গ্রহণযোগ্যং হবে।

গানটি ওয়েলকাম টিউন হিসেবে সেটা করা যাবে। এজন্যয মোবাইল অপারেটর রবির গ্রাহকদের ডায়াল করতে হবে *8466*777#। আর এয়ারটেল গ্রাহকরা *788*777# ডায়াল করে ওয়েলকাম টিউন সেট করতে পারবেন।

উল্লেখ্য, মাহবুবুল এ খালিদের লেখা গান ও কবিতা বিভিন্ন শিক্ষামূলক বিষয়ে সমৃদ্ধ। তার লেখা ও সুরে দিবসভিত্তিক অসংখ্য গান রয়েছে। যেমন বাবা দিবস, মা দিবস, ভালোবাসা দিবস ইত্যােদি। তার লেখায় মূর্ত হয়ে ওঠে মানুষের প্রতি মানুষের ভালোবাসা, শ্রদ্ধা, মানুষের দুঃখ-কষ্ট, সমস্যা-সম্ভাবনা, দেশীয় ও সামাজিক বিভিন্ন আচার-অনুষ্ঠান ও উৎসব, বিভিন্ন ধর্মের গুরুত্বপূর্ব পর্ব, খেলাধুলা, প্রকৃতি, দার্শনিকতাসহ অসংখ্য বিষয়।

এছাড়া তার জনসচেতনতামূলক গানগুলো ব্যা পক প্রশংসিত হচ্ছে। সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস সচেতনতায় মাহবুবুল এ খালিদের লেখা ও সুরে ‘করোনাকে ভয় করো না’ গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। ‘নিরাপদ সড়ক চাই’ গানটির ইউটিউব লিংক: https://youtu.be/MuSwEBpYahI

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: