প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকার করছেন শরীয়তপুরের জেলেরা

   
প্রকাশিত: ১২:০৯ পূর্বাহ্ণ, ৩০ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

নিষেধাজ্ঞা অমান্য করে অবাধে মা ইলিশ শিকার করছেন শরীয়তপুরের জেলেরা। জেলেদের অভিযোগ, সরকার থেকে চাল সহায়তা না পাওযায় জীবিকার তাগিদেই বাধ্য হয়েই নদীতে জাল ফেলছেন তারা। তবে মা ইলিশ রক্ষায় বিভিন্ন নদ-নদীতে অভিযান পরিচালনা করছে ভ্রাম্যমান আদালত। মাছ ধরার দায়ে জেলেদের জেল জরিমানাও করা হচ্ছে বলেও জানান সংশ্লিস্টরা।

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় দেশের নদ-নদীগুলোতে মাছ ধরার উপর চলছে ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা। তার মধ্যেই শরীয়তপুরের পদ্মা নদীতে প্রকাশ্যে মাছ ধরছেন জেলেরা। তাদের শিকার করা মাছ বিক্রিও হচ্ছে নদীর তীরে।

জেলেদের দাবি, নিষেধাজ্ঞার সময় সরকারি সহায়তা দেয়া কথা থাকলেও তা থেকে বঞ্চিত হচ্ছেন অনেকে । আবার যারা পাচ্ছেন তা ও প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

এ কারণে পেটের দায়ে বাধ্য হয়ে মাছ শিকারে নেমেছেন তারা। তবে নিষেধাজ্ঞার সময়ে মাছ ধরা বন্ধে নিয়মিত অভিযান পরিচালনা করছেন মৎস্য বিভাগের পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

জেলা মৎস কর্মকর্তা, মো. আবদুর রউব জানান, গেল ১৫ দিনে শরীয়তপুরে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মাছ ধরার দায়ে ৭শ ৪২ জন জেলেকে আটক করা হয়েছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: