প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

নেত্রকোনার সাংসদ বেলালের বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

১২ জুন ২০১৯, ১০:৩৫:১০

স্থানীয় নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের প্রমাণ পাওয়ায় নেত্রকোনা-৫ আসনের সরকার দলীয় সাংসদ ওয়ারেসাত হোসেন বেলালের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

বুধবার (১২ জুন) উপজেলা ভোটের রিটার্নিং অফিসারকে এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশনা পাঠানো হয়েছে।

এর আগে প্রথম ধাপের ভোটে নেত্রকোনার পূর্বধলায় প্রভাব বিস্তার ও আচরণবিধি লঙ্ঘনের কারণে এ সাংসদকে এলাকা ছাড়তে হয়; বন্ধ করা হয় ভোটও।

জানতে চাইলে সদ্য যোগ দেওয়া ইসি সচিব মো. আলমগীর বলেন, এটা নির্বাচন কমিশনের সিদ্ধান্ত। সামনে ভোটও রয়েছে। আমি আসার আগেই কমিশনের সিদ্ধান্ত হয়েছে শুনেছি। এখন পুরো প্রক্রিয়া শেষে কমিশনের নির্দেশনা মতো ইসি সচিবালয় থেকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

গেল ১০ মার্চ নেত্রকোনার পূর্বধলা উপজেলায় প্রথম ধাপের ভোটের কথা ছিল। এ সাংসদকে আচরণবিধি লঙ্ঘনের কারণে ভোটের সময় ‘এলাকা ছাড়া’র নোটিশ দিয়েছিল। শেষ মুহূর্তে ভোটও বন্ধ করে দেওয়া হয়।

ভোটকে সামনে রেখে প্রভাব খাটানোর অভিযোগে স্থগিত করার পর ইসি তদন্তে নামে। প্রতিবেদন পেয়েই মামলার নির্দেশ এলো।

১৮ জুন স্থগিত এ উপজেলায় ভোটের কথা রয়েছে। ইসি কর্মকর্তারা জানান, ভোট স্থগিতের বিষয়ে ইসির একজন যুগ্মসচিবের নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করা হয়। সরকার দলীয় সাংসদ ওয়ারেসাত হোসেন ক্ষমতাসীন দলের প্রার্থীর পক্ষে প্রভাব বিস্তার ও এলাকায় অবস্থান করে আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ উঠে।

তদন্তে প্রাথমিকভাবে নেত্রকোনা-৫ আসনের সাংসদের আচরণবিধি লঙ্ঘন প্রমাণিত হয়েছে। এজন্যে মামলা করার জন্যে রিটার্নিং অফিসারকে নির্দেশনা দেওয়া হয় বলেন নির্বাচন পরিচালনা শাখার এক কর্মকর্তা।

নেত্রকোনা জেলা নির্বাচন অফিসার আব্দুল্লাহ আল মোহতাসিম বলেন, আমি এখনও ইসির নির্দেশনা সংক্রান্ত চিঠি হাতে পাইনি। চিঠি পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, চার ধাপের উপজেলা নির্বাচনে এবার দুই ডজন এমপিকে এলাকা ছাড়তে নির্দেশ দেয় কমিশন। এই প্রথম একজনের বিষয়ে তদন্তের পর মামলার উদ্যোগ নেওয়া হয়।

পাঁচ বছর আগেও এমন আচরণবিধি লঙ্ঘনে বরগুনা-২ আসনের সাংসদের বিরুদ্ধে নির্দেশ দিয়েছিল তৎকালীন কমিশন। তবে তা নিয়ে কমিশনের কাছে দুঃখ প্রকাশ করেই পার পান তিনি।

বিডি২৪লাইভ/এইচকে

এইচএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: