প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

‘নোবেলের গান শুনতে বইলেন না, আমি শুনব না’

   
প্রকাশিত: ১২:১৯ পূর্বাহ্ণ, ২৩ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

কিছুদিন আগে সঙ্গীতশিল্পী নোবেল বিতর্কিত হয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদি নিয়ে কটূক্তি করে। সে সময় তাকে নিয়ে সমালোচনা হয়েছে ভারত ও বাংলাদেশ উভয় দেশেই। এ ছাড়া তিনি সমালোচিত হয়েছেন নারী কেলেঙ্কারিতেও। এরপর র‍্যাবের জিজ্ঞাসাবাদের সম্মুখীনও হয়েছেন তিনি। অনেক দিন থেকেই আলোচনায় নেই এ শিল্পী।

এবার সেই নোবেলকে নিয়ে এক প্রশ্নের উত্তরে মুখ খুললেন সাংবাদিক খালেদ মুহিউদ্দীন। সম্প্রতি তানভীর তারেকের ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমি নোবেলের একটা গানও শুনি নাই এবং আমার ইচ্ছাও করে নাই। কারণ, যে অন্য আরেকটা লোকের গান গায় তার গান কেন শুনব।

এই অনুষ্ঠানে তিনি অন্য দেশের অনুষ্ঠানের আদলে দেশি অনুষ্ঠান করার সমালোচনাও করেন তিনি। বিচারকদের সমালোচনা করে তিনি বলেন, এনারা আরেকটা মানুষের গান শুনে এইটা ভালো ওইটা খারাপ, তারা তা বলতে পারেন না। শুধু বলেন, সাধনা করতে হবে।

তারেকের নোবেলসংক্রান্ত প্রশ্নের উত্তরে খালেদ বলেন, ‘আমি যেটা বুঝি তা হলো, নোবেলরা আলোচনারই যোগ্য না। তাকে বেয়াদব-টব বলা বা জাতীয় সংগীত পরিবর্তন করতে চাই, এ এটা পারে না অমুকে সেটা পারে না, এগুলো কথা বলার রাইট তার আছে। যে কোনও লোকের যে কোনও রাইট আছে। কিন্তু গুরত্ব দিচ্ছেন কিনা সেটা জরুরি। আমি নোবেলের একটা গানও শুনি নাই, আমার ইচ্ছাও করে নাই। কারণ যে অন্য আরেকটা লোকের গান গায় তার গান আমি কেন শুনব? এমন তো না যে জেমস ভাইয়ের গানগুলো আমি শুনতে পারব না।’

এরপর খালেদ বলেন, আমি রিয়ালিটির শোর পক্ষে। আপনি আমাকে নোবেলের গান শুনতে বইলেন না। কারণ আমি শুনব না। তার নিজের একটা গান গাইতে হবে, গাইলে সেটা শুনতে রাজি আছি।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: