প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হারুন অর রশিদ

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে সুগার মিল শ্রমিকদের মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ

   
প্রকাশিত: ৪:৫৩ অপরাহ্ণ, ৩ ডিসেম্বর ২০২০

পঞ্চগড় সুগার মিলের চলতি মৌসুমে আখ মাড়াই কার্যক্রম বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে সুগার মিল শ্রমিক কর্মচারিরা। গতকাল বুধবার শিল্প মন্ত্রনালয় তথা বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প কর্পোরেশনের সিদ্ধান্তে দেশের ছয়টি চিনিকলের আখ মাড়াই কার্যক্রমের সিদ্ধান্তের পরই শ্রমিক কর্মচারীদের এই বিক্ষোভ। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকাল দশটা হতে দেড় ঘন্টা পঞ্চগড়-ঠাকুরগাঁও মহাসড়কের সুগার মিল সংলগ্ন এলাকায় বিক্ষোভ করে তারা। পঞ্চগড় সুগার মিলের কয়েক শত শ্রমিক কর্মচারি বিক্ষোভ ও অবরোধে অংশ নেয়। মহাসড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে শ্রমিকরা। এসময় পঞ্চগড়-ঠাকুরগাঁও মহাসড়কের দুই দিকে শত শত যান আটকা পড়ে। মহাসড়কে দাড়িয়ে স্লোগান দিতে থাকে বিক্ষোভের সময় পঞ্চগড় চিনিকল শ্রমিক ইউনিয়নের নেতারা। এক পর্যায়ে রাস্তায় শুয়ে পড়েন তারা।

এসময় শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি রোকনুজ্জামান রোকন, সাংগঠনিক সম্পাদক সফিউদ্দিন, শ্রমিক নেতা নবী খান বক্তব্য প্রদান করে। নেতারা বক্তব্যে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করে বলেন উত্তরাঞ্চলের একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান সুগার মিল, এই মিলের সাথে হাজার হাজার শ্রমিক কর্মচারী জড়িত। সরকারের বিভিন্ন খাতে লোকসান হয় কিন্তু সেই প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়নি। বঙ্গবন্ধুর হাতে গড়া এই সুগার মিল বন্ধ হয়ে যাবে আর হাজার হাজার শ্রমিক না খেয়ে থাকবে এটা আমরা মেনে নিতে রাজি নই। পঞ্চগড়ের অর্থনীতি ধ্বংশ হয়ে যাবে যদি এই মিলটি বন্ধ হয়ে যায়। মিলের উৎপাদিত চিনির দাম বাড়িয়ে দেওয়া হয় এবং মিলটি আধুনিকায়ন করা হয় তাহলে লাভবান হবে। এ সময় স্লোগান দিয়ে বাংলাদেশ চিনি শিল্প খাদ্য কর্পোরেশন এর চেয়ারম্যান এর পদত্যাগও দাবীও তুলেন বিক্ষোভকারীরা।

এদিকে খবর পেয়ে পঞ্চগড় সদর থানা পুলিশের ওসি আবু আক্কাস আহমেদ এর নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়ে বিক্ষোভকারীদের শান্ত করার চেষ্টা করে। পরে পঞ্চগড়ের অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায় বিক্ষোভকারীদের শান্ত করে। বিক্ষোভকারীদের দাবী আগামি ২৪ ঘন্টার মধ্যে সুগার মিলের আখ মাড়াইয়ের সিদ্ধান্ত নিতে সরকারকে আল্টিমেটাম দিয়ে অবরোধ তুলে নেয়। তবে যদি তাদের দাবী মানা না হয় আগামিকাল সকাল থেকে আবারও বিক্ষোভসহ কঠোর আন্দোলনের ঘোষনা দিয়েছে পঞ্চগড় সুগার মিলের শ্রমিক কর্মচারীরা।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: