পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা ত্যাগ বা প্রবেশ নয়: পুলিশ

   
প্রকাশিত: ৫:৪২ অপরাহ্ণ, ৫ এপ্রিল ২০২০

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কাউকেই রাজধানী ঢাকা ছেড়ে যেতে এবং ঢুকতে দেয়া হবে না বলে রোববার জানিয়েছে পুলিশ সদর দপ্তর। পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো: সোহেল রানা বলেন, ‘সরকারের তরফ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জরুরি সেবা ছাড়া অন্য কাউকে ঢাকায় ঢুকতে বা রাজধানী ছেড়ে যেতে দেয়া হবে না।’ তিনি বলেন, বাংলাদেশ পুলিশ সরকারের দেয়া সামাজিক দূরত্ব বজায় রাখা এবং ঘরে থাকার নির্দেশনা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।

এআইজি সোহেল বলেন, নাগরিকদের সুষ্ঠু জীবনযাপনের জন্য প্রয়োজনীয় জরুরি সেবা ব্যতীত, সকল প্রকারের ব্যক্তি ও দলের চলাচল নিষিদ্ধ। আমরা এটি নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি। এ লক্ষ্যে সরকারের ও স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া নির্দেশনা যথাযথভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট ও জনগণের সহযোগিতা কামনা করছে বাংলাদেশ পুলিশ। দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৮ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে এবং একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৮ জন এবং মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৯ জনে। রবিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব তথ্য নিশ্চিত করেছেন।

রোববার পর্যন্ত বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ হাজার ৭১৬ জনে। বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ১২ লাখ ১ হাজার ৯৩৩ জন। এদের মধ্যে বর্তমানে ৮ লাখ ৯০ হাজার ৫৮৩ জন চিকিৎসাধীন এবং ৪২ হাজার ২৯০ জন (৫ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ২ লাখ ৪৬ হাজার ৬৩৪ জন (৭৯ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ৬৪ হাজার ৭১৬ জন (২১ শতাংশ) রোগী মারা গেছেন।

গত বছরের ডিসেম্বরের চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতি করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২০৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সূত্র : ইউএনবি

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: