এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

পরিবহন সমস্যা নিয়ে ইবি শিক্ষার্থীদের উন্মুক্ত আলোচনা

   
প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, ৫ ফেব্রুয়ারি ২০২০

ইসলামী বিশ্ববিদালয়ে (ইবি) চলমান পরিবহন সমস্যা নিয়ে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে ক্যাম্পাসের ডায়না চত্ত্বরে যৌথভাবে এ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে বিশ^বিদ্যালয় শাখা ছাত্র মৈত্রী ও ছাত্র ইউনিয়ন।

আলোচনায় বিশ্ববিদালয়ের কয়েক শতাধিত শিক্ষার্থী অংশ নেন। এসময় তারা বিশ্ববিদালয় পরিবহন খাতে চলমান বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনার চিত্র তুলে ধরেন। পরে সংগঠন দুটির পক্ষ থেকে শিক্ষার্থীদের কাছ থেকে লিখিত প্রশ্ন ও পরামর্শ নেওয়া হয়।

সভায় বন্ধের দিনে পর্যাপ্ত বাস না থাকায় শিক্ষার্থীদের যাতায়াতে দূর্ভোগ, অদক্ষ চালক ও সহযোগীদের দ্বারা বাসগুলো পরিচালিত হওয়া, ফিটনেসবিহীন অবৈধ গাড়ি ব্যবহার, রাস্তায় প্রতিযোগীতা করে চলাচল করাসহ বিভিন্ন অভিযোগ করেন শিক্ষার্থীরা।

সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী লাবন্য লাবনী অভিযোগ করে বলেন, ‘বাসে রুট প্লান টানিয়ে না দেওয়ায় বিপাকে পড়তে হয় শিক্ষার্থীদের। চাকলক ও গাড়ির অবস্থা এতটাই নাজুক যে, অধিকাংশ সময়ই আমাদের দুর্ঘটনার আশংকা নিয়ে যাতায়াত করতে হয়।’

ফোকলোর স্টাডিজ বিভাগের হাবিবুল ইসলাম মোস্তাফা বলেন, ‘ড্রাইভার ও হেল্পারদের আচরণ প্রচন্ড খারাপ। ভাড়া বাসগুলোতে উঠতে গেলে প্রায় সময়ই নিতে চায়না। তারা বাস ফাঁকা রেখে ক্যাম্পাসের বাইরে সাধারণ যাত্রীদের উঠায়। যেটি একবাইরেই নিয়মবর্হিভূত।’

এদিকে শিক্ষার্থীদের পাশাপাশি এই উন্মুক্ত আলোচনায় বিশ্ববিদালয় পরিবহন প্রশাসক অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. সাইদুর রহমান উপস্থিত থাকার কথা থাকলেও তারা অনুষ্ঠানে উপস্থিত হননি বলে অভিযোগ আয়োজকদের।

তবে অনুষ্ঠানে পরিবহন অফিসের পক্ষ থেকে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সহকারী রেজিস্টার জামাল হোসেন। প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, ‘আগামী ১৫ দিনের মধ্যে সকল বাসে রুট প্লান দেয়া হবে। দ্রুত অদক্ষ চালক ও ফিটনেস বিহীন গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

এসময় তিনি আরো বলেন, আজকের এ অনুষ্ঠানে শিক্ষার্থীরা যেসব অভিযোগগুলো করেছে সেগুলো সবই যৌক্তিক। তবে উপরোক্ত বিষয়গুলো ছাড়া শিক্ষার্থীরা বাকি যে অভিযোগগুলো করেছে, তা আমরা পরিবহন প্রশাসকের সঙ্গে আলোচনা করে সমাধান করার চেষ্টা করবো।’

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশ্ববিদালয় শাখা ছাত্রমৈত্রীর সভাপতি আব্দুর রউফ, ছাত্র ইউনিয়ন ইবি সংসদের সভাপতি নুরুন্নবী সবুজ, সাধারণ সম্পাদক জি. কে. সাদিক, বিশ^বিদ্যালয় বাসের সুপার ভাইজার আবুল খায়েরসহ দুই সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: