প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

পাইলট করোনা আক্রান্ত, মাঝ আকাশ থেকেই ফিরল বিমান

   
প্রকাশিত: ৮:০২ অপরাহ্ণ, ৩০ মে ২০২০

করোনা ভাইরাসের কারণে বিপর্যস্ত পুরো বিশ্ব। বিশ্বের অবস্থা বিবেচনা করে চলমান পরিস্থিতি মোকাবেলায় লকডাউন অনেক দেশেই শিথিল করা হয়েছে। কিন্তু বিপদ পিছু ছাড়ছে না। বিমানচালক করোনা আক্রান্ত। তা জানতে পেরে মাঝআকাশ থেকে ফিরিয়ে আনা হল এয়ার ইন্ডিয়ার মস্কোগামী বিমান। শনিবার (৩০ মে) রাশিয়া থেকে ভারতীয়দের ফেরাতে এ দিন মস্কোর উদ্দেশে রওনা দিয়েছিল এয়ার ইন্ডিয়ার বিমান। কিন্তু ওই বিমানের পাইলটই করোনা আক্রান্ত হয়েছেন, তা জানতে পেরেই তাঁকে মাঝপথ থেকে ফিরিয়ে আনে কর্তৃপক্ষ। তবে তাতে বিতর্ক এড়ানো যায়নি। কোন পর্যায়ে গাফিলতির জেরে এমন কাণ্ড ঘটল, তা খুঁজে বের করতে তদন্তের নির্দেশ দিয়েছে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

এয়ার ইন্ডিয়ার ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ওই এ৩২০ প্লেনটিতে কোনো যাত্রী ছিল না। বন্দে ভারত মিশন অনুযায়ী, মস্কোতে আটকে পড়া ভারতীয় নাগরিকদের আনতে প্লেনটি যাত্রা করে। উজবেকিস্তানের আকাশসীমায় পৌঁছানোর পর আমাদের গ্রাউন্ড টিম জানতে পারে, ওই প্লেনের পাইলটদের মধ্যে একজন কোভিড পজিটিভ। তাৎক্ষণিকভাবেই প্লেনটিকে ফিরে আসতে বলা হয়। শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে সেটি দিল্লি ফিরে আসে।

ওই ফ্লাইটের ক্রুদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে এবং মস্কো থেকে ভারতীয় নাগরিকদের আনার জন্য অন্য একটি প্লেন পাঠানো হবে বলে জানান এ কর্মকর্তা। করোনা ভাইরাস পরিস্থিতিতে ভারতে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। তবে বিভিন্ন দেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে কিছু ফ্লাইট পরিচালিত হচ্ছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: