প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

পাওয়া গেছে বিমানের ব্ল্যাক বক্স

   
প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, ৮ আগস্ট ২০২০

কেরালায় ভেঙে পড়া এয়ার ইন্ডিয়ার বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। এবার ব্ল্যাক বক্সের তথ্য পরীক্ষা ঠিক কেন বিমানটি দুর্ঘটনার মুখে পড়েছিল তা জানা সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে। বিমানের ব্ল্যাক বক্স হল ডিজিটাল ফ্লাইট ডেটা রেকর্ডার এবং ককপিট ভয়েস রেকর্ডার। ব্ল্যাকবক্সে বিমানের প্রচুর ডেটা পয়েন্ট এবং বিমানের পারফরমেন্স, গতি, ব্রেকিং ও সিস্টেম স্ট্যাটাস নথিভুক্ত থাকে। পাশাপাশি ককপিটে দুই পাইলটের কথোপকথনও রেকর্ড হয়ে যায় এখানে। তাই ব্ল্যাক বক্স থেকে বিমানের শেষ মুহূর্ত পর্যন্ত তথ্য সংগ্রহ করা সম্ভব।

শুক্রবার সন্ধে ৭.৪১ মিনিটে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে যায় এয়ার ইন্ডিয়ার ফ্লাইট IX-1344। বন্দে ভারত এক্সপ্রেস মিশনের অধীনে দুবাই থেকে ১৮৪ জন যাত্রী নিয়ে কোঝিকোড় পৌঁছেছিল বিমানটি। এই বিমান দুর্ঘটনায় এখনও পর্যন্ত ১৮ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে রয়েছেন বিমানের দুই পাইলটই। শনিবারই কোঝিকোড় পৌঁছেছেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী। ঘটনাস্থলে গিয়েছেন কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খানও। এই ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: