পাকিস্তানের বিদায় নিশ্চিত!

   
প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, ৪ জুলাই ২০১৯

ছবি: ইন্টারনেট

নিউজিল্যান্ডের বিপক্ষে স্বাগতিক ইংল্যান্ড জিতে যাওয়ায় বিশ্বকাপের সেমিফাইনালের টিকিট পেয়ে গেছে দলটি। অন্যদিকে, ইংলিশদের জয়ে সেমির দৌড়ে থাকা পাকিস্তানের বিদায় একপ্রকার নিশ্চিত হয়ে গেছে। শেষ চারে জায়গা করে নিতে হলে বাংলাদেশের বিপক্ষে কঠিন হিসাব মিলাতে হবে ১৯৯২ এর শিরোপাজয়ী দলটিকে। বুধবার (৩ জুলাই) চেস্টার লি স্ট্রিটে অনুষ্ঠিত নিউজিল্যান্ড-ইংল্যান্ড ম্যাচের ফলাফলের দিকে নজর ছিল পাকিস্তানের। কেকনা, শেষ চারের আশা বেঁচে থাকায় এই ম্যাচে ইংল্যান্ড হারলে পাকিস্তানের সেমিফাইনালে উঠার সমীকরণ কিছুটা সহজ হয়ে যেত। সে ক্ষেত্রে বাংলাদেশকে পরাজিত করতে পারলেই সরফরাজ দল ইংল্যান্ডকে হটিয়ে জায়গা করে নিত সেমিতে। কিন্তু পাকিস্তানের সেই স্বপ্ন পূরর্ণ প্রায় অসম্ভব।

কারণ নিউজিল্যান্ডের বিপক্ষে রাজসিক জয় পেয়েছে ইংল্যান্ড। বলা চলে ১১৯ রানের দাপুটে জয়ে পাকিস্তানের সেমিফাইনালের আশা প্রায় অনিশ্চিত। বাংলাদেশের বিপক্ষে সরফরাজদের শুধু জিতলেই হবে না, নির্দিষ্ট শর্ত পূরণ করে বিশাল রানের ব্যবধানে জিততে হবে। সেটা হলো- পাকিস্তান আগে ব্যাটিং করে ৪০০ রান করলে এবং জিততে হবে ৩১৬ রানের ব্যবধানে। অথবা আগে ব্যাট করে ৩৫০ রান করলে জিততে হবে ৩১২ রানের ব্যবধানে। তবেই নিউজিল্যান্ডকে রান রেটের হিসেবে পেছনে ফেলে চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে উঠবে পাকিস্তান। সে ক্ষেত্রে স্বাগতিক ইংল্যান্ড তৃতীয় দল হিসেবে কোয়ালিফাই করবে। আর কপাল পুড়বে নিউজিল্যান্ডের। নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ আগে ব্যাট করলে পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার কোনো সুযোগই নেই। পাকিস্তান টস জিতলে অবশ্যই আগে ব্যাট করতে চাইবে, একথা বলা যায় নির্দ্বিধায়। তবে বাংলাদেশ টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলে ম্যাচ শুরুর আগেই বিশ্বকাপ থেকে ছিটকে পড়বে পাকিস্তান! আগামী শুক্রবার (৫ জুলাই) লর্ডসে রাউন্ড রবিন লিগে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান। একনজরে পাকিস্তানের সেমিফাইনালের সমীকরণ: বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করে ৪০০ রান করলে তাদের জিততে হবে ৩১৬ রানে। আগে ব্যাট করে ৩৫০ রান করলে তাদের জিততে হবে ৩১২ রানে। পরে ব্যাট করলে সেমিফাইনালে যাওয়ার কোনো সম্ভাবনাই নেই!

টিএএফ/এসইসি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: