প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

‘পাকিস্তান অধিকৃত কাশ্মীর একদিন ভারতের অংশ হবে’

   
প্রকাশিত: ১২:৩৮ অপরাহ্ণ, ১৮ সেপ্টেম্বর ২০১৯

কাশ্মীর শীঘ্রই ভারতের অংশ হবে বলে দাবি করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর।

নয়াদিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেছেন, পাকিস্তান-অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ। আমরা প্রত্যাশা করি যে, বর্তমানে পাকিস্তান-অধিকৃত কাশ্মীর একদিন ভারতের অংশ হবেই।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা উভয়ের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেছিলাম। উভয়েই শক্তিশালী ও ভালো প্রতিবেশী হয়ে উঠতে চেয়েছিলাম। কিন্তু তার বদলে আমাদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতাই বড় হয়ে উঠেছে। সীমান্ত সন্ত্রাসবাদের বিষয়টিই আমরা সফলভাবে মোকাবিলা করতে পারিনি। ফলে আমরা সর্বদা দুই প্রতিবেশী দেশ হয়েও চ্যালেঞ্জার হয়ে উঠেছি।

পাকিস্তান এবং ৩৭০ ধারা নিয়ে জয়শঙ্কর বলেন, পাকিস্তান সন্ত্রাসবাদকে স্পনসর করেছে। গোটা বিশ্বের কাছেই এটা পরিষ্কার। পাকিস্তানের সন্ত্রাসবাদকে যে মদত দেয়, তা বিশ্বও উপলব্ধি করতে পেরেছে। তাই কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চেও ধাক্কা খেয়েছে পাকিস্তান। কার্যত একঘরে হয়ে গেছে তারা।

পাকিস্তানে সংখ্যালঘুদের উপর অত্যাচার প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, পাকিস্তানের সিন্ধুপ্রদেশে ক্রমেই সংখ্যালঘুদের সংখ্যা হ্রাস পাচ্ছে। পাকিস্তানে সংখ্যালঘুদের সঙ্গে সবসময় এই বিষয়টি ঘটে চলেছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: