প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

এম. সুরুজ্জামান

শেরপুর প্রতিনিধি

পাকুরিয়ায় ফরিদপুরীর বিশ্ব উরস শরীফ শুরু

   
প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ, ১৬ ফেব্রুয়ারি ২০২০

বিশ্ব ওলীর জন্মভূমি শেরপুরের পাকুরিয়া অভিমুখে সারাদেশের বিভিন্ন প্রান্ত থেকে সড়ক মহাসড়কে শত শত গাড়ীর মিছিল। সকল জেলা ও মহানগরের কাফেলার স্রোত তারাকান্দি, আমতলি, নাগপাড়া, খোয়ারপাড়া, শেখহাটি হয়ে পূণ্যভুমি পাকুরিয়ায় বিশ্ব ওলীর আবির্ভাব মঞ্জিলে এসে মিলিত হচ্ছেন। দেশ বিদেশের শান্তি ও কল্যাণকামী কোটি কোটি মানুষের মহান পথ প্রদর্শক, জাকের পার্টির সুমহান প্রতিষ্ঠাতা বিশ্ব ওলী হযরত শাহ্সূফী খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের মহা পবিত্র বিশ্ব উরস শরীফ- ২০২০ এর প্রথম দিন রবিবার (১৬ ফেব্রুয়ারি)। আযানের সুমধুর ধ্বনী, পরম করুনাময়ের রহমত কামনা করে অশ্রুসজল মুনাজাত, এক লয়ের জেকের, দফায় দফায় মিলাদ মাহফিল- সে সাথে প্রাণপ্রিয় মুর্শিদ কেবলাজানের জন্মভূমির মানুষের সাথে অনুসারীদের মনখুলে ভাব বিনিময়, বিনিময়ে পাকুরিয়া তথা শেরপুরের মানুষের হৃদয়ছোয়া সরল সহজ ভালোবাসা- সব কিছু মিলে একাকার ইতিহাসে প্রথমবারের মতো বিশ্ব ওলীর আবির্ভাব মঞ্জিলের এবারের বিশ্ব উরস শরীফ।

এবারের বিশ্ব উরস শরীফে পাকুরিয়া এবং আশপাশের এলাকার সর্বস্তরের মানুষের স্বতঃস্ফূর্ত সহযোগিতা আন্তরিকতা এবং সর্বাত্মক অংশগ্রহণ নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছে। শান্তিকামী মানুষের মহাস্রোত বরণে এলাকার বিভিন্ন মোড়ে ও পয়েন্টে তরুণ, যুব এবং কিশোররা দলবদ্ধভাবে দাড়িয়ে ট্রাফিক নিয়ন্ত্রন করছেন। বয়োবৃদ্ধদের হাতে ধরে গন্তব্যে পৌছে দিচ্ছেন। পবিত্র বিশ্ব উরস শরীফের প্রথম দিনে দুপুর ১২ টায় বিশ্বওলীর আপন মুর্শিদ খাজায়ে খাজেগান হযরত শাহ্খাসূফী খাজা এনায়েতপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের বেছালক্ষণ স্মরণে সমবেত সকলে একযোগে দাড়িয়ে মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, খাজায়ে খাজেগান খাজা এনায়েতপুরী (কুঃছেঃআঃ) ছাহেব তার আধ্যাত্মিক উত্তরাধিকারকে নিজ সান্নিধ্যে নিতে ততকালীন বৃটিশ আমলে বিশ্বওলী কেবলাজান ছাহেবের এই পাকুরিয়ার বাড়ীতে তশরীফ রেখেছিলেন। তখন তার বয়স মাত্র ১০ বছর। আপন মুর্শিদ তাকে সিরাজগঞ্জের এনায়েতপুর দরবার শরীফে নিয়ে যাওয়ার পরে একটানা সুদীর্ঘ ৪০ বছর সর্বস্ব উজাড় করে দৃষ্টান্ত বিরল ত্যাগ, তিতিক্ষা সঙ্গী করে আপন মুর্শিদের সুকঠিন খেদমতে নিজেকে বিলিয়ে দেন।

বিশ্ব ওলী কেবলাজান ছাহেবের মহান আধ্যাত্বিক উত্তরাধিকার এবং জাকের পার্টি চেয়ারম্যান পীরজাদা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী বিশ্ব উরস শরীফের প্রথম দিনে রবিবার সমবেতদের দফায় দফায় সাক্ষাৎ দান করেন। ওয়াক্তিয়া নামাজের সাথে নফল ইবাদত বন্দেগী, তেলাওয়াতে কালামে পাক, দফায় দফায় মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত, রাতের শেষ ভাগে আল্লাহ তায়ালার রহমত কামনা ও বিশ্বনবী রাসুলে পাক (সা:) এর স্মরণ, মোরাকাবা মোশাহেদা, জেকের আসকার ও ওয়াজ নসিহত অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্ব ওলীর আবির্ভাব মঞ্জিল পাকুরিয়া পাক দরবার শরীফের চারপাশে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে বিশাল বিশাল শামিয়ানা, সুসজ্জিত তোরন, গাড়ী পার্কিং, দমকল ও মেডিকেল ইউনিট, হ্যালিপ্যাড, নিশ্ছিদ্র নিরাপত্তা সুনিশ্চিতে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী এবং তাদের সহযোগিতাদানে কয়েক হাজার নিরাপত্তাকর্মীর অংশগ্রহণ, আর্চওয়ে গেট, হ্যান্ডহেল্ড মেটাল ডিটেক্টর ও পর্যাপ্ত সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: