প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

পাটকল শ্রমিক নেতাদের অবিলম্বে মুক্তি দাবি

   
প্রকাশিত: ৪:৪২ অপরাহ্ণ, ৭ জুলাই ২০২০

জাতীয় গণতান্ত্রিক শ্রমিক ফেডারেশন এর আহবায়ক শামীম ইমাম, যুগ্ম আহবায়ক নৃপেন্দ্রনাথ বাড়ৈ ও সুশান্ত রায় এক বিবৃতিতে প্লাটিনাম জুবিলী জুট মিলের শ্রমিকনেতা যুব পাটশিল্প রক্ষা কমিটির উপদেষ্টা নূরুল ইসলাম ও ইস্টার্ন জুট মিলের শ্রমিকনেতা যুব পাটশিল্প রক্ষা কমিটির আহ্বায়ক ওলিয়ার রহমানকে ৬ জুলাই মাঝরাত আনুমানিক সাড়ে ৩টায় তাদের নিজ নিজ বাড়ি থেকে সাদা পোশাকের বাহিনী কোন ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ সহ অবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিগত ৪৯ বছরে শাসকশ্রেণির দুর্নীতি ও বিশ্বব্যাংক, আইএমএফ এর পরামর্শে গণবিরোধী সরকারের গৃহীত ভুলনীতির ফলে স্বাধীনতার পর দেশে থাকা মোট ৭৭টি পাটকলের মধ্যে এশিয়ার বৃহত্তর পাটকল আদমজীসহ প্রায় ৫০টির বেশি পাটকল বন্ধ হয়ে গেছে। এখন তথাকথিত লোকসানের অজুহাত দেখিয়ে ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে ২৪ হাজার ৮৮৬ জন শ্রমিককে ‘গোল্ডেন হ্যান্ডশেক’ এর নামে ছাঁটাই করার পাঁয়তারা করছে। নেতৃবৃন্দ বলেন, সারা দুনিয়ায় যখন পলিথিনসহ কেমিক্যাল দ্রব্য বর্জনের ফলে পাট ও পাটজাত দ্রব্যের ব্যবহার ও চাহিদা বেড়েছে তখন সরকার বিদ্যমান রাষ্ট্রীয় পাটকলগুলো বন্ধের ষড়যন্ত্র করছে।

সরকার শতভাগ আমদানি নির্ভর গার্মেন্টস শিল্পের মালিকদের জন্য নগদ প্রণোদনা, কর রেয়াত, স্বল্প সুদে ঋণ প্রদানসহ নানারকম সুযোগ সুবিধা প্রদান করলেও সম্পূর্ণ দেশীয় কাঁচামালের উপর ভিত্তি করে গড়ে উঠা পাটশিল্পকে রক্ষা ও অগ্রসর করতে কোন উদ্যোগ গ্রহণ না করে বরং বন্ধের পাঁয়তারা করছে- যা জাতীয় স্বার্থ পরিপন্থী। আর এই রাষ্ট্রীয় পাটকলগুলো বন্ধের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ করার জন্যই প্রধানত এই দুই নেতাকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃত নেতৃবৃন্দ দীর্ঘদিন যাবৎ রাষ্ট্রায়ত্ব পাটকলসমূহের দূর্নীতি, অনিয়ম, লুটপাটের বিরুদ্ধে, বদলি শ্রমিক সহ সকল পাটকল শ্রমিকদের ন্যায্য দাবীতে লড়াই করছেন। রাষ্ট্রীয় পাটকল বন্ধের সরকারি গণবিরোধী সিদ্ধান্ত বাতিল এবং পাটকল শ্রমিক সহ পাট শিল্পকে রক্ষার লক্ষ্যে চলমান লড়াইকে দমন করার লক্ষ্যেই এই গ্রেপ্তার করা হয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, অতীতেও গ্রেফতার, মিথ্যা মামলা হামলা সহ দমন-নিপীড়ন করে এদেশে কখনও কোন ন্যায্য দাবির আন্দোলন থামিয়ে দেওয়া যায়নি, এখনও যাবে না। তাঁরা পাটকল শ্রমিক সহ সংগ্রামী ছাত্র-শ্রমিক-জনতাকে গ্রেফতারকৃত নেতাদেরকে মুক্ত করাসহ পাট শিল্প রক্ষায় ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: