প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

পূর্বাচলে দুই একর জমিতে এগ্রোপ্রসেসিং সেন্টার স্থাপন করা হবে: কৃষিমন্ত্রী

   
প্রকাশিত: ৭:০২ অপরাহ্ণ, ১৪ জানুয়ারি ২০২১

মো. আনু হোসেন, গাজীপুর থেকে: কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, পূর্বাচলে প্রধানমন্ত্রী দুই একর জমি দিয়েছেন। সেখানে এগ্রোপ্রসেসিং সেন্টার এবং আধুনিক এক্রিডিটেড ল্যাব স্থাপন করার কাজ হচ্ছে। দেশের যে সব শাক-সবজি বিদেশে যায়। সেগুলো এ ল্যাবে পরীক্ষা-নিরীক্ষার পর সার্টিফিকেট দেয়া হবে এবং বিদেশে পাঠানো হবে। ঢাকার শ্যামনগরে একটি এগ্রো প্রসেসিং ল্যাব আছে। কিন্তু সেটা যথেষ্ঠ নয়। সেটাও আমরা উন্নত করছি।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দুপুরে কৃষি মন্ত্রী গাজীপুরের বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউ (ব্রি)’র মিলনায়তনে  ছয়দিন ব্যাপি ব্রি’র বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা-২০১৯-২০২০ উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন।

মো. আব্দুর রাজ্জাক বলেন, বিজ্ঞানীদের প্রমোশন হয় না, কারণ উপরে পদ নেই। সে বিষয়গুলো বিবেচনায় নেয়ার জন্য আমরা চেষ্টা করছি। বিজ্ঞানীদের বয়স বৃদ্ধিরও দাবি উঠেছে। কিন্তু করোনা এসে আমাদের বিভিন্নভাবে বাধাগ্রস্থ করছে। আমরা যেভাবে করতে চেয়েছিলাম সেভাবে করতে পারি নাই। করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে একান্তভাবে বসে কথা বলার সুযোগ হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলে বিষয়গুলো নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সামনা সামনি কথা বলবো। আশা করছি সুনির্দিষ্ট একটা রেজাল্ট পাব।

ব্রি’র মহাপরিচালক মো. শাহজাহান কবিরের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, কৃষি সচিব মো. মেসবাহহুল ইসলাম, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মো. সায়েদুল ইসলাম, বাংলাশে কৃষিগবেষণা কাউন্সিলের (বার্ক) নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. নাজিরুল ইসলাম। এছাড়া ওই অনুষ্ঠানে এমিরেটাস প্রফেসর এমএ সাত্তার মন্ডল ও বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব সাইখ সিরাজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: