পৃথিবীর দিকে ধেয়ে আসছে ধূমকেতু, আজ রাতে দেখা যাবে আকাশে

   
প্রকাশিত: ৯:৪৫ পূর্বাহ্ণ, ১৩ মে ২০২০

সারাবিশ্ব যখন করোনা আতঙ্কে দিন কাটাচ্ছে, ঠিক তখনই আরও একটি ভয়ানক খবর দিল বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা দাবি করছেন, পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি ধূমকেতু। বিজ্ঞানীরা যার নাম দিয়েছেন ‘সোয়ান’। আজ বুধবার (১৩ মে) রাতে এটিকে খালি চোখে দেখাও যাবে। তবে ঠিক কখন দেখা যাবে তা জানায়নি গবেষকরা। বিজ্ঞানীরা মনে করছেন মঙ্গলবার সোয়ান পৃথিবী থেকে প্রায় ৭ কোটি কিলোমিটার দূরে ছিল। দুনিয়ার পূর্ব-উত্তর অংশে থেকে এটি দেখা যাবে সূর্য ওঠার ঠিক আগে। এ মাসের শেষদিকে ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একে উজ্জ্বল আকারে দেখা যাবে।

অত্যন্ত উজ্জ্বল এই ধূমকেতুর লেজ একেবারে নীল। সোয়ান ধূমকেতুকে প্রথম দেখা যায় মার্চের শেষদিকে। প্রথম এটিকে লক্ষ্য করেন মহাকাশচারী মাইকেল মাতিয়াজু। তারপর থেকেই ক্রমশ উজ্জ্বল হচ্ছে সোয়ান। বর্তমানে পৃথিবী থেকে সোয়ানের দূরত্ব ৮৫,০৭১,৭৭৮ কিলোমিটার। এর আলো পৃথিবীতে আসতে সময় লাগে ৪ মিনিট ৪৩.৭৬৮৯ সেকেন্ড। আজ সোয়ান পৃথিবীর সবচেয়ে কাছে আসবে। সেহরি খাওয়ার পর দেখার চেষ্টা করলে সবচেয়ে ভালো হবে। এটিকে সে সময় দেখা যেতে পারে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: