প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

পেনসিলভেনিয়ায় মেইল ইন ব্যালটের ভোট গণনার সময় বাড়ল

   
প্রকাশিত: ১২:৩১ অপরাহ্ণ, ১৮ সেপ্টেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে মেইল ইন ব্যালটের ভোট গণনার জন্য নির্ধারিত সময়ের চেয়ে আরো তিনদিন বাড়িয়েছেন পেনসিলভেনিয়া সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার দেওয়া আদালতের এমন সিদ্ধান্তের ফলে উক্ত অঙ্গরাজ্যে আরও বেশি ভোট গণনা এবং চূড়ান্ত ফলাফল নির্ধারণের জন্য আরও সময় দেওয়া হলো।মার্কিন সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

পেনসিলভেনিয়ায় মেইল-ইন ব্যালট এর আগে নির্বাচনের দিন গণনার কথা ছিল। আদালতের এই আদেশে ব্যালটগুলি গ্রহণের জন্য তিনদিন সময় বাড়িয়েছেন। ভোটের দিন বিকেল ৮টা পর্যন্ত মেইল ইন ব্যালটের খামের মধ্যে পোস্টমার্ক থাকতে হবে। নির্বাচন বন্ধ হওয়ার তিন দিন পর প্রিলেকশন পোস্টমার্কসহ ব্যালটগুলি ৬ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত গ্রহণ করা হবে।

আদালতের রায়ে আরও বলা হয় “উক্ত সময়ের মধ্যে প্রাপ্ত ব্যালটগুলিতে পোস্টমার্ক বা মেইলিংয়ের অন্যান্য প্রমাণের অভাব থাকলে বা মেলিংয়ের প্রমাণ নয়া মিললে তা অযোগ্য বলে বিবেচিত হবে।

ডেমোক্র্যাটিক পার্টি সময়সীমা পেছনে ফেলে দেওয়ার মামলা করেছে। গুরুত্বপূর্ণ রায় রাষ্ট্রপতির পক্ষে একটি বড় বিজয়। ডেমোক্র্যাটের পূর্ববর্তী আদালতে দায়ের করা মামলায় সেক্রেটারি অফ স্টেট অফ ক্যাথি বুকভারও মার্কিন যুক্তরাষ্ট্রের ডাক পরিষেবা জড়িত হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে সময়সীমা বাড়ানোর জন্য বলেছিলেন। রিপাবলিকানরা মামলাটির বিরোধিতা করেছিল।
আদালতের রায়ে ঘোষণা করেছে যে ব্যালট ড্রপ বাক্সগুলি উক্ত অঙ্গরাজ্যের মধ্যে আইনী। রাষ্ট্রপতি আদালতে বিষয়টি বিবেচনা করার সময় রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা দল ফেডারেল আদালতে এ মামলা দায়ের করেন এবং একটি ফেডারেল বিচারক মামলাটি স্থগিত করেছেন। আদালত রায়ও দিয়েছে যে পোল পর্যবেক্ষকদের জন্য রাজ্যের আবাসের প্রয়োজনীয়তা সাংবিধানিক। (এই বিধি অনুসারে নির্বাচন পর্যবেক্ষকরা কেবলমাত্র সেই কাউন্টিতেই নজর রাখবেন যেখানে তারা ভোট দেওয়ার জন্য নিবন্ধিত রয়েছে।)

পেনসিলভেনিয়া এবং দেশজুড়ে নির্বাচন কর্মকর্তারা করোন ভাইরাস মহামারী চলাকালীন ব্যালট ভোট দেওয়ার বিকল্প উপায়ের জন্য ভোটারদের কাছ থেকে বিপুল মেল ব্যালটের প্রস্তুতি নিচ্ছেন। পেনসিলভেনিয়া মুষ্টিমেয় কয়েকটি রাজ্যের মধ্যে যেখানে নির্বাচন কর্মকর্তারা নির্বাচনের দিন অবধি মেইলব্যালট প্রক্রিয়াজাতকরণ এবং তাল মিলানো শুরু করতে পারবেন না, পোল্যান্ডিকোর ১৩ টি সুইং অঙ্গরাজ্যের নির্বাচনের বিধি পর্যালোচনা অনুসারে। সম্ভবত এটি করে যে নির্বাচনের রাতে প্রকাশিত পেনসিলভেনিয়ায় ভোটের ফলাফল চূড়ান্ত হবে না।

আইন প্রণেতা এবং গণতান্ত্রিক সরকার টম ওল্ফ এর পরিবর্তন আনার জন্য ঝাঁকুনি দিচ্ছেন, তবে শেষ পর্যন্ত কোনও সমঝোতা হবে কিনা তা স্পষ্ট নয়। বৃহস্পতিবার জারি করা পৃথক সিদ্ধান্তেও পেনসিলভেনিয়া সুপ্রিম কোর্ট রাজ্যে তৃতীয় পক্ষকে অনুপস্থিত ব্যালট সরবরাহের অনুমতি দেওয়ার আবেদন অস্বীকার করেছে। ডেমোক্র্যাটস দ্বারা “সম্প্রদায় সংগ্রহ” হিসাবে উত্সাহিত এবং রিপাবলিকানদের দ্বারা “ব্যালট সংগ্রহ” হিসাবে উত্সাহিত করা অনুশীলনটি কীস্টোন স্টেটে অবৈধ রয়ে গেছে।

বৃহস্পতিবার রাজ্য সুপ্রিম কোর্ট প্রযুক্তিগত প্রয়োজনীয়তা পূরণ না করায় গ্রিন পার্টির রাষ্ট্রপতি টিকিট ব্যালট থেকে সরিয়ে নিয়েছিল এবং এই স্থগিতাদেশ প্রত্যাহার করেছিল যা রাজ্যের কাউন্টিদের ব্যালটের নকশা চূড়ান্ত করতে এবং তাদের মুদ্রণ থেকে আটকাচ্ছিল।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: