প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

প্রকাশ্যে সিগারেট পান করে সৌদি নারীর স্বাধীনতা উপভোগ!

   
প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, ১৬ ফেব্রুয়ারি ২০২০

পশ্চিমা নারীবাদীদের মতো করে প্রকাশ্যেই ধূমপান করছেন সৌদি আরবের নারীরা। রক্ষণশীল সৌদিতে এমন দৃশ্য একটা সময় ছিল নিতান্তই অকল্পনীয়। কিন্তু সেই অকল্পনীয় বিষয়কেই বাস্তবে রূপ দিলেন সৌদি নারীরা। এখন দেশটির বিভিন্ন ক্যাফেতে দেখা যাচ্ছে ধূমপানরত নারীদের। সম্প্রতি এমনই একটি চিত্র দেখা গেছে সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি ক্যাফেতে। রিমা নামক ওই সৌদি নারী সেখানে বসে আশপাশ খেয়াল করে নিলেন। তারপর নিজের ইলেকট্রিক সিগারেটটা বের করে জ্বালিয়ে নিলেন। অতঃপর মনের সুখে ধোঁয়ার মেঘ ছড়ালেন।

এ বিষয়ে রিমা বার্তা সংস্থা এপিকে বলেন, এভাবে প্রকাশ্যে সিগারেট খাওয়া তার সদ্য পাওয়া স্বাধীনতার অংশ। নিজের ইচ্ছামতো কাজটি করতে পারছেন বলে তিনি বেশ সুখী। রিমার মতো আরও অনেক সৌদি নারী তাদের মুক্তির প্রতীক হিসেবে সিগারেট, শিশা পাইপ তথা ধূমপান করছেন। এক সময় অকল্পনীয় হলেও সাম্প্রতিক সময়ে দৃশ্যটি দেখা যাচ্ছে হর হামেশাই।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের কারণে দেশটিতে অনেক পরিবর্তন এসেছে। সেখানকার নারীরা পেয়েছেন নানা সুযোগ-সুবিধা। এখন সৌদিতে নারীরা গাড়ি চালাতে পারেন, স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারেন, যেতে পারেন কনসার্টেও। তেলের ওপর নির্ভরশীলতা কমানোর লক্ষ্যে ২০৩০ সাল পর্যন্ত একটি সংস্কার কর্মসূচি হাতে নিয়েছেন নানাভাবে সমালোচিত বিন সালমান। তারই অংশ হিসেবে দেশটিতে বিনোদন ও পর্যটনকে গুরুত্ব দেয়া হচ্ছে। বর্তমানে সেখানকার নারীদের এসব কর্মকাণ্ডকে সৌদি যুবরাজের সংস্কারমনা কার্যকলাপেরই বহিঃ প্রকাশ বলে মনে করছেন সমালোচকরা।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: