প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

প্রণব মুখার্জির অবস্থা এখনও সঙ্কটজনক

   
প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, ১২ আগস্ট ২০২০

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি শারীরিক অবস্থা এখনও সঙ্কটজনক। গত সোমবার সাবেক এই রাষ্ট্রপতির প্রাণ বাঁচাতে জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করতে হয়েছিল। এতে তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ভেন্টিলেশনে রাখা হয়েছে। এদিকে চিকিৎসকরা জানিয়েছেন, ভারতের সাবেক এই রাষ্ট্রপতির শারীরিক অবস্থা আশঙ্কাজনক।

দেশটির হাসপাতালের বুলেটিনে বলা হয়েছিল, ‘সোমবার বেলা ১২টা নাগাদ প্রণববাবুকে সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হয়। তার মাথায় অনেকখানি রক্ত জমাট বেঁধে ছিল। অস্ত্রোপচারের পরেও তার শারীরিক অবস্থা সঙ্কটজনক রয়েছে।’ দিল্লির ‘দ্য আর্মিস রিসার্চ অ্যান্ড রেফারাল’ (আরঅ‌্যান্ডআর) হাসপাতালে প্রণবের চিকিৎসা চলছে। রোববার রাতে ৮৪ বছর বয়সী প্রণব বাড়িতে বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পান। আঘাতে রক্তপাত না হলেও পরদিন সকাল থেকে তিনি বাঁ হাত নাড়াতে পারছিলেন না। সোমবার বেলা ১২টার দিকে প্রণব মুখোপাধ্যায়কে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর তার মস্তিষ্কে জমাট রক্ত দেখতে পাওয়া যায়। সেখানে অস্ত্রোপচারের আগের স্বাস্থ্য পরীক্ষায় প্রণবের করোনাভাইরাস সংক্রমণও ধরা পড়ে। হাসপাতালের একটি সূত্র জানিয়েছে, ভারতের এই সাবেক রাষ্ট্রপতিকে করোনার কারণে ভেন্টিলেশনে রাখা হয়নি। তিনি স্বাভাবিকভাবে শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই তাকে ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না।

 

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: