প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

প্রথম করোনা আক্রান্তের শরীরে থাকা জীবাণুর ছবি প্রকাশ

   
প্রকাশিত: ৪:১১ অপরাহ্ণ, ২৮ মার্চ ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। আর মৃতের সংখ্যা পেরিয়েছে ২৫ হাজার। তবে এই প্রাণঘাতী রোগেরে জীবানু দেখতে কেমন তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে। তবে এই প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তির শরীরে থাকা জীবানুর ছবি প্রকাশ করেছে আইসিএমআর। পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজির পরীক্ষাগারে আক্রান্তের লালা রস পরীক্ষা করে গত ৩০ জানুয়ারি Sars-Cov-2 জীবাণুর সন্ধান মিলে। এই Sars-Cov-2 জীবাণুর থেকেই Covid-19-এ আক্রান্ত হন রোগীরা।

ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপ ইমেজিং পদ্ধতি ব্যবহার করে এই পরীক্ষা করা হয়েছিল। সেই পরীক্ষাতেই চীন ফেরত ওই তরুণীর শরীরে করোনাভাইরাসের জীবাণুর অস্তিত্বের প্রমাণ মিলেছিল। ইন্ডিয়ান জার্নাল অব মেডিকেল রিসার্চ-এ সেই জীবাণুর ছবি প্রকাশ করা হলো।

চীনের উহানে মেডিকেলে পড়তে যাওয়া শিক্ষার্থী কেরলের বাসিন্দা ওই তরুণীই ভারতের প্রথম কোভিড-১৯ আক্রান্ত ছিলেন৷ চিকিৎসার পর তিনি পুরোপুরি সুস্থ হয়ে গিয়েছেন।

যে Sars-Cov-2 জীবাণুর ছবি প্রকাশ করা হয়েছে, সেগুলোর সঙ্গে ২০১২ সালে ছড়িয়ে পড়া মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম করোনা ভাইরাস বা Mers-Cov এবং ২০০২ সালে ছড়িয়ে পড়া সেভেয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম বা Sars-CoV জীবাণুর অনেকটাই মিল খুঁজে পাচ্ছেন বিশেষজ্ঞরা।

কেরলের ওই তরুণীর শরীরে নমুনা সংগ্রহ করে যে জীবাণুর খোঁজ পাওয়া যায়, তার সঙ্গে উহানে পাওয়া করোনা ভাইরাসের জীবাণুর অনেকটাই মিল পেয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির বিশেষজ্ঞরা। সূত্র: নিউজ এইট্টিন

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: