প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

দিলওয়ার খান

বিশেষ প্রতিনিধি, নেত্রকোনা

প্রধানমন্ত্রীকে উপহার দিতে চান রতন মিয়ার নিজ হাতে তৈরি ‘বঙ্গবন্ধুর চিত্রবাণী’

   
প্রকাশিত: ৫:৫২ অপরাহ্ণ, ১০ আগস্ট ২০২০

ছবি: প্রতিনিধি

স্বাধীনতার প্রতীক, বাংলাদেশ পুলিশ বাহিনীর প্রতীক, আওয়ামী লীগের বঙ্গবন্ধু স্বপ্নের প্রতীক, শিক্ষা, শান্তি, প্রগতি প্রতীক নৌকা এই ভাবনা নিয়েই শিল্পমনা কবি বাংলাদেশ পুলিশের এস.আই মো. রতন মিয়া। ২০০৩ সালে নিজ হাতে মাটি দিয়ে তার মনের আদলে তৈরি করেন নৌকা বঙ্গবন্ধুর চিত্রবাণী। আওয়ামী লীগের প্রতীক নৌকার পালে বঙ্গবন্ধুর ভাষণের চিত্র। চিত্রবাণীটি দীর্ঘদিন যাবৎ তিনি প্রত্যাশা করছেন বঙ্গবন্ধুর কন্যা বিশ্ব নন্দিত নেত্রী মাননীয় প্রধানমন্ত্রীর হাতে তুলে দিতে।

কবি শিল্পী রতন মিয়া জানান, চাকরির সুবাদে খুলনা জেলায় পাইকগাছা থানাধীন তেলুয়াটি ইউনিয়নের বিগরদানা গ্রামে যৌথ বাহিনীর ক্যাম্পে কর্মরত ছিলেন। একদিন নদীর মোহনায় হাটতে ছিলেন এ সময় শখের বশত শিল্পী মনা মানুষটি এটেল কাঁদামাটি নেন। এই মাটি দিয়েই শিল্পী মনা মানুষটি তার আদলে শ্রদ্ধার ভালোবাসায় বঙ্গবন্ধুর বাংলাদেশের প্রতীকের নৌকাটি দীর্ঘদিন রক্ষিত রাখেন উনার কাছে। নৌকার প্রত্যেকটি সরঞ্জামাদি তাদের নিজের মনের আদলে সৃষ্টিকর্তা, স্বাধীনতার পতাকা, আওয়ামী লীগের প্রতীক ৭ই মার্চের ভাষণ বাংলার জমিন সব বিষয়গুলো নৌকায় রূপায়ন করেন তারই মত করে পুতি, মার্বেল, গ্লাস ইত্যাদি পণ্য দিয়ে বঙ্গবন্ধুর চিত্রবাণী তৈরি করে কাচের বক্সে রাখেন দীর্ঘদিন।

এস.আই মো. রতন মিয়া যখন জামালপুর কর্মরত ছিলেন মাননীয় সাবেক পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি মহোদয়ের সন্নিকটে যান এবং বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়ার জন্য রেখে আসেন মাননীয় এমপি মহোদয়ের নিকট। ২০২০ সালে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে কবি সংস্কৃতিমনা শিল্পী পুলিশের সাব ইন্সপেক্টর মো. রতন মিয়া চান, সাবেক পাট ও বস্ত্র প্রতিমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর হাতে তুলে দিতে চান বঙ্গবন্ধুর চিত্রবাণী।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: