প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

প্রবীণদের সম্মান জানাতে খালিদের গানে তরুণদের প্রতি আহ্বান

   
প্রকাশিত: ১২:০০ পূর্বাহ্ণ, ১ অক্টোবর ২০২০

১ অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতিসংঘের ঘোষণা অনুযায়ী ১৯৯১ সাল থেকে দিবসটি পালন করা হচ্ছে।

জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩ অনুযায়ী বাংলাদেশে ৬০ বছর বা ঊর্ধ্বে যারা রয়েছে তারা প্রবীণ বলে স্বীকৃত। পরবর্তীতে তাদের সিনিয়র সিটিজেন হিসাবে সরকারি স্বীকৃতি দেয়া হয়েছে। বয়সের মানদণ্ডে বাংলাদেশে ৮% মানুষ সিনিয়র সিটিজেন। ২০২৫ সাল নাগাদ দেশে প্রবীণদের সংখ্যা হবে প্রায় এক কোটি ৮০ লাখ।

অনেকেই প্রবীণদের দায় হিসাবে মনে করেন। ফলে তারা অবহেলা ও অনাদরের শিকার হন। আসলে প্রবীণরা ব‌্যক্তি ও দেশের জন্য মূল্যবান সম্পদ। তাদেরকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে দ্বিতীয় জনমিতিক লভ্যাংশ অর্জন করা সম্ভব। তাই সবারই উচিত প্রবীণদের জ্ঞান ও অভিজ্ঞতাকে মূল‌্যায়ণ করা।

প্রবীণদের যথাযথ শ্রদ্ধা ও সম্মান জানানোর আহ্বান জানিয়ে একটি গান লিখেছেন সমাজসচেতন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘ওহে তরুণ (প্রবীণ)’ শিরোনামের গানটিতে তরুণদের প্রতি আহ্বান জানানো হয়েছে যেন তারা প্রবীণদের শ্রদ্ধা ও সম্মান করেন।

গানটিতে সুর দিয়েছেন প্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। সমবেত কণ্ঠে গেয়েছেন স্মরণ, টিনা মোস্তারী এবং রাফসান। গানটি মাহবুবুল এ খালিদের সংগীত বিষয়ক ওয়েবসাইট ‘খালিদ সংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, আজকে যারা প্রবীণ, তারাও একদিন নবীন ছিলেন। কাজে-কর্মে, শিক্ষা-দীক্ষায় তারাও ছিলেন খ্যাতিমান। প্রবীণেরা বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ। তাদের জ্ঞান ও প্রজ্ঞা তরুণদের সঠিক পথে পরিচালিত করতে পারে। বর্তমান প্রজন্মের জন্য প্রবীণদের অবদান অনেক। এবার প্রবীণদের জন্য কাজ করার পালা তরুণদের। তাদের ভুলে গেলে চলবে না যে আজকের তরুণেরা একদিন প্রবীণ হবে। সুতরাং সবারই উচিত প্রবীণদের প্রাপ্য সম্মান দেয়া। আশা করছি এই গানের মাধ‌্যমে সবাই প্রবীণদের যথাযথ সম্মান দেয়ার বিষয়ে সচেষ্ট হবেন।

উল্লেখ‌্য, মাহবুবুল এ খালিদের লেখা দিবসভিত্তিক অসংখ্য গান রয়েছে। যেমন বাবা দিবস, মা দিবস, ভালোবাসা দিবস ইত‌্যাদি। এছাড়া তার জনসচেতনতামূলক গানগুলো ব‌্যাপক প্রশংসিত হচ্ছে। সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস সচেতনতায় লেখা তার গান ‘করোনাকে ভয় করো না’ বেশ জনপ্রিয়তা পেয়েছে।

মাহবুবুল এ খালিদের লেখা প্রায় ৪ শত গান নিয়ে সাজানো হয়েছে ‘খালিদ সংগীত ডটকম’ ওয়েবসাইটটি। পাশাপাশি তার গানগুলোর মিউজিক ভিডিও তৈরি হচ্ছে। যা ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ‌্যানেলে নিয়মিত মুক্তি দেয়া হচ্ছে। ‘প্রবীণ’ শিরোনামের গানটির ওয়েব লিংক: http://www.khalidsangeet.com/music/ohe-torun-probin

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: