ফ্রিতে ব্রেকিং নিউজ এ্যালার্ট

ফুলে ফেঁপে উঠেছে উত্তরাঞ্চলের নদীগুলো, বন্যার আশঙ্কা

                       
প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ, ৯ জুলাই, ২০২০
ছবি: ইন্টারনেট

গত কয়েক সপ্তাহে ছাড়া ছাড়া বৃষ্টিতে দেশের উত্তরাঞ্চলের নদীগুলো ফুলে ফেঁপে উঠেছে। তবে উজান থেকে নেমে আসার কারণে দেশের প্রধান নদীগুলোর পানি দ্রুত বাড়ছেই। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে উজান থেকে নেমে আসার পানির কারণে কয়েকদিনের মধ্যে দেশের উত্তরাঞ্চলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। তারা জানায় তিস্তার পানি দ্রুত বেড়ে যাচ্ছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারতের আবহাওয়া অধিদফতরের গাণিতিক আবহাওয়া মডেলের তথ্য অনুযায়ী আগামী ৭২ ঘন্টায় দেশের উত্তরাঞ্চল,উত্তর পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ,আসাম ও মেঘালয় প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। ফলে এসময় উত্তরাঞ্চলের এবং উত্তর পূর্বাঞ্চলের প্রধান নদ নদীর পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আপার মেঘনা অববাহিকার প্রধান নদ নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় এ অঞ্চলে নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে। কিছুদিন আগেই একদফা নদীর পানি বেড়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। আবারও দু-একের মধ্যেই তিস্তা, ধরলা, দুধকুমারসহ উত্তরের বেশিরভাগ নদ-নদীর পানি বাড়তে শুরু করবে। যা প্লাবন ঘটাবে উত্তরের জেলাগুলোতে। গঙ্গা-পদ্মা নদীসমূহের পানিসমতল স্থিতিশীল রয়েছে, যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশে গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জ ১৩৫ মিলিমিটার, লরের গড় ১২৫ মিলিমিটার, মহেশ খোলা ৭৩ মিলিমিটার, কক্সবাজার ৬১ মিলিমিটার, ছাতক ৬০ মিলিমিটার, দূর্গাপুর ৫৭ মিলিমিটার,নাকুয়া গাঁও ৫২ মিলিমিটার, বরগুনা ৫২ মিলিমিটার এবং টেকনাফ ৪৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com