প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ফের ভারতের বিধানসভায় নাগরিকত্ব বিল বাতিলের প্রস্তাব পাশ

   
প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, ১৮ জানুয়ারি ২০২০

কেরালার পর ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের পক্ষে পাস হয়েছে পাঞ্জাবের বিধানসভাতেও। দ্বিতীয় রাজ্য হিসেবে পাঞ্জাবের বিধানসভায় আইনটি বাতিলের প্রস্তাব পাস হলো শুক্রবার (১৭ জানুয়ারি)। পাঞ্জাবের বিধানসভায় শুক্রবার মন্ত্রী ব্রহ্ম মহিন্দ্রা বিষয়টি উত্থাপন করেন। এ সময় তিনি বলেন, গত ডিসেম্বরে সংসদে পাস হওয়া নতুন নাগরিকত্ব আইন পাঞ্জাবসহ দেশজুড়ে ক্ষোভ ও সামাজিক অস্থিরতা সৃষ্টি করেছে। এই আইনকে ‘বৈষম্যমূলক’ বলে অভিহিত করা হয়।

প্রস্তাবে বলা হয়, এটি স্পষ্ট যে সিএএ দেশের সংবিধানের প্রাথমিক বৈশিষ্ট্য নিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী। ফলে সিএএ বাতিলের প্রস্তাব দেয়া হচ্ছে ভারত সরকারকে। এতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদানের মাধ্যমে বৈষম্যকে এড়ানো সম্ভব। ভারতের সব ধর্মীয় সংগঠনের জন্য আইনের সাম্য নিশ্চিত করা উচিত। প্রস্তাবে আরও বলা হয়, এনআরসি ও তার সম্ভাব্য প্রথম ধাপ এনপিআর বিষয়ে পদক্ষেপ করা হচ্ছে দেশের একশ্রেণির নাগরিককে বঞ্চিত করার জন্য।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: