প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ফের লেবাননে শক্তিশালী বিস্ফোরণ, বহু হতাহতের শঙ্কা

   
প্রকাশিত: ৮:৩৮ পূর্বাহ্ণ, ২৩ সেপ্টেম্বর ২০২০

ছবি: প্রতিনিধি

আগুন-বিস্ফোরণের বিপদ যেন কিছুতেই পিছু ছাড়ছে না লেবাননের। গত আগস্টে প্রথমে বৈরুত বন্দর ধ্বংস, এর এক মাসের মাথায় মাত্র সাতদিনের ব্যবধানে তিনটি বড় অগ্নিকাণ্ড, তার এক সপ্তাহ পরে এবার লেবাননের দক্ষিণাঞ্চলের শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ’র ঘাঁটিতে আবারও শক্তিশালী বিস্ফোরণের ঘটনায় বহু মানুষ হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজধানী বৈরুত থেকে ৫০ কিলোমিটার দক্ষিণের আইন কানা গ্রামে এ বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের পর সেখানে কালো ধোঁয়া উড়তে দেখা গেছে। তবে এ শক্তিশালী বিস্ফোরণের কারণ এখনও জানা যায়নি। লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহ’র শক্তিশালী রাজনৈতিক ঘাঁটি রয়েছে। সতর্কতার জন্য এলাকাজুড়ে বিশেষ নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে। ইসরাইলি বাহিনী সীমান্ত এলাকায় হিজবুল্লাহ’র সঙ্গে প্রায় সময়ই সংঘাতে জড়িয়ে পড়ে। তবে এ ঘটনায় দু’পক্ষের মধ্যে কোনো সংঘর্ষ হয়েছে কিনা তা নিশ্চিত করেনি। গত ৪ আগস্ট বৈরুত বন্দরের একটি রাসায়নিক গুদামে আগুনের ঘটনায় ভয়াবহ বিস্ফোরণ ঘটে। গুদামটিতে ২ হাজার ৭৫০ টন বিপজ্জনক রাসায়নিক অ্যামোনিয়াম নাইট্রেট প্রায় ছয় বছর ধরে মজুত ছিল। গোটা শহরের অর্ধেক শক্তিশালী ওই বিস্ফোরণে ধ্বংস হয়ে যায়। এতে প্রাণ হারান প্রায় ২০০ মানুষ, আহত হন অন্তত সাড়ে ছয় হাজার। বিস্ফোরণে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েক বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: