বঙ্গবন্ধুর ছবিযুক্ত স্মারক ডাকচিহ্ন প্রকাশ করছে যুক্তরাষ্ট্র

   
প্রকাশিত: ৮:৪৪ পূর্বাহ্ণ, ১৫ মার্চ ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্র ডাক বিভাগ আগামী ১৭ মার্চ ২০২০ সকালে জ্যাকসন হাইটস পোস্ট অফিস থেকে স্মারক ডাকচিহ্ন প্রকাশ করবে। এতে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত একটি বিশেষ ডাকচিহ্ন (পিকটোরিয়াল পোস্ট মার্ক) থাকবে।এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

১৭ মার্চ থেকে ৩০ দিনের জন্য এই সচিত্র ডাকচিহ্ন সম্বলিত সীলমোহর ব্যবহারের সুযোগ থাকবে বলে জানা গেছে। শুধুমাত্র জ্যাকসন হাইটসের ডাক অফিসে এই সিলমোহর সম্বলিত ডাক টিকিট কেনার সুযোগ থাকবে। ২৬ মার্চ প্রকাশিত হবে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগের বিশেষ বুলেটিনে এই স্মারক।

বাংলাদেশের জাতির জনকের জন্ম শতবার্ষিকী উপলক্ষে মার্কিন ডাক বিভাগের এই বিশেষ সচিত্র ডাকচিহ্ন প্রকাশ উপলক্ষে জ্যাকসন হাইটসের প্রধান ডাক অফিসে একটি অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানান মুক্তধারা ফাউন্ডেশনের সিইও বিশ্বজিত সাহা।

প্রবাসী বাংলাদেশি ছাড়াও একাধিক মার্কিন নির্বাচিত গণপ্রতিনিধি উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করছেন আয়োজকবৃন্দ। জাতির পিতার জন্মশতবার্ষিকীর লগ্নে আন্তর্জাতিক বলয়ে বঙ্গবন্ধুকে নানাভাবে শ্রদ্ধা জানাবার উদ্যোগের একটি প্রয়াস বলে অভিহিত করেন এই স্মারক ডাকচিহ্নের আবেদনকারী মুক্তধারা ফাউন্ডেশনের সিইও বিশ্বজিত সাহা।

২০১৬ সালে মুক্তধারা ফাউন্ডেশনের আবেদনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মার্কিন ডাক বিভাগ যে স্মারক ডাকচিহ্ন ও ফার্স্ট ডে দ্যা কভার প্রকাশ করে তা নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসের প্রধান ডাক অফিসে বিক্রির ব্যবস্থা করা হয়। প্রসঙ্গত, মুক্তধারা ফাউন্ডেশনের আবেদনে ২৫ সেপ্টেম্বর ১৯৭৪ বঙ্গবন্ধু যেদিন জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন সেদিনটিকে ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা করেন নিউইয়র্ক স্টেট সিনেট।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: